বড়া পাও 

Vada Pao Recipe: বলিপাড়ার বিখ্যাত স্ট্রিটফুড আপনার বাড়িতে, অতি সহজে বানিয়ে ফেলুন মুম্বইয়ের বড়া পাও

শিলিগুড়ি: মহারাষ্ট্রের বিখ্যাত খাবার ‘বড়া পাও’। মুম্বই গিয়েছেন অথচ একবারও ‘বড়া পাও’ খাননি, এমন লোক বোধহয় নেই। বিভিন্ন রকমের বড়া পাও পাওয়া যায় মহারাষ্ট্রে। সঙ্গে থাকে রকমারি চাটনি। এই বড়া পাও এবার আপনিও বানিয়ে ফেলুন নিজের বাড়িতেই। স্ট্রিট ফুডের তালিকায় কিন্তু বড়া পাও বেশ জনপ্রিয়।

শিলিগুড়ির বিখ্যাত বড়া পাও পাওয়া যায় এসএফ রোডের ধারে কামাখ্যা তে। সেই দোকানের শেফ বড়া পাও রেসিপির হদিশ দিলেন। খুব সহজেই খুব অল্প উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় এই বড়া পাও।

ঝাল ঝাল স্বাদের এই পদটি তৈরি করতে প্রথমেই বানিয়ে নিতে হবে বড়া। আর তার জন্য প্রয়োজন পড়বে ২ চামচ তেল, সরষে বীজ ১ চামচ, কারি পাতা ৩ চামচ, রসুন ৩ কোয়া, আদা ১ ইঞ্চি, কাঁচা লঙ্কা ৩ টে, হলুদ গুঁড়ো হাফ চামচ, সেদ্ধ আলু ২ কাপ, স্বাদ অনুসারে নুন এবং ১ চামচ ধনে পাতার। সেই সঙ্গে পাও লাগবে প্রয়োজন মতো। একই সঙ্গে রসুনের মশলা বানাতে প্রয়োজন পড়বে নারকেল কুচি- হাফ কাপ, বাদাম গুঁড়ো- ৪ চামচ, লঙ্কা গুঁড়ো-২-৩ চামচ, তিল বীজ- ২ চামচ, রসুন-১০-১২ কোয়া, শুকনো লঙ্কা-৪-৫ টা।

আরও পড়ুন: ক্ষীর, ফিরনি ও পায়েসের মধ্যে কী পার্থক্য জানেন? দেখে একরকম লাগলেও রয়েছে সূক্ষ্ম ফারাক, রেসিপিতেই লুকিয়ে উত্তর

বড়া পাও বিক্রেতা দিওয়ান সিং জানান, সিদ্ধ আলুগুলিকে কাঁচা লঙ্কা কুঁচি, রসুন, সরষা বাটা এবং মশলা (সাধারণত হিং এবং হলুদ) মিশিয়ে ভর্তা করতে হবে। মিশ্রণটি বলের আকার নেয়, তারপরে বেসন গোলায় ডুবিয়ে বড়াগুলিকে কড়া ভাজা করতে হবে। ঝাল চাটনি, মিষ্টি চাটনি এবং স্পেশ্যাল রসুনের চাটনি বানিয়ে ভাজা কাঁচা লঙ্কা-সহ ভাজা বড়াটি একটি বনরুটির ভিতরে রেখে পরিবেশন করা হয়। তাই সন্ধ্যার জলখাবারে বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন মুম্বই স্টাইল বড়া পাও।

অনির্বাণ রায়