নষ্ট হওয়া পাতা

Tea Plantation: তীব্র গরমে ব্যাপক পোকার আক্রমণ বাগানে! সংকটে ডুয়ার্সের চা শিল্প

আলিপুরদুয়ার: অত্যাধিক গরমে অসুস্থ হয় চায়ের পাতা। গ্রিন ফ্লাইস, রেড স্পাইডারের মত পোকার উপদ্রবে নষ্ট হয় চায়ের পাতা। বর্তমানে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চা বাগানে কীটনাশক ছড়ানোর বিষয়ে কিছু প্রতিবন্ধকতা রাখা হয়েছে। যার ফলে এই পোকা গুলি দমন করা সম্ভব হয় না। ক্রমেই গুণগত মান নষ্ট হচ্ছে উত্তরের চা পাতার।

উত্তরবঙ্গ বিশেষ করে ডুয়ার্সের চায়ের পাতার কদর রয়েছে সর্বত্র। সিটিসি গ্রিন টি তো রয়েছে বর্তমানে ডুয়ার্সের বিভিন্ন বাগানে উৎপাদিত হচ্ছে মুন লাইটটি, হোয়াইট টি, ব্লু টি সহ নানান ধরনের চা পাতা। কিন্তু এবারে যেমন গরম আবহাওয়া লক্ষ্য করা যায় ডুয়ার্স জুড়ে, এমনটা কোনদিনও দেখা যায়নি। উষ্ণ আবহাওয়ায় চা শিল্পে ব্যাপক ক্ষতি হয়েছে।

আরও পড়ুন:ই-বর্জ দূষণ নিয়ে সচেতনতার প্রচার! কী এই ই-বর্জ জানেন?

চা পাতায় কী কী কীট পতঙ্গের উপদ্রব লক্ষ্য করা গিয়েছে তা বিস্তারে জানিয়েছেন ডিবিআইটি এর চেয়ারম্যান পিকে পান্ডে। তিনি জানান, ডুয়ার্সজুড়ে চা বাগানে এবারে মোট ৫ টি পোকার আক্রমণ হয়েছে অত্যাধিক গরমের কারণে। এরফলে চা পাতায় শত ছিদ্র, পাতা হলুদ, খয়েরি হয়ে গিয়েছে। চায়ের উৎপাদন নষ্ট হয়েছে বলে জানা গিয়েছে। প্রতিকার হিসেবে অর্গানিক সারের কথা ভাবছেন বাগান মালিকরা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Annanya Dey