শান্তিপুরের বিখ্যাত হিমসাগর আম

Mango Price: ২০ টাকা কেজির আম জামাইষষ্ঠীর বাজারে কততে বিক্রি? জানলে চোখ কপালে উঠবে

নদিয়া: ২০ টাকা কিলো দরের আম মিলছে ২০০ টাকায়! জামাইষষ্ঠীর আগে আমের বাজার মূল্য আকাশছোঁয়ায়। এমনটাই জানাচ্ছেন আম কিনতে আসা ক্রেতারা। এই বছর আমের ফলন কম হওয়ায় চড়া দাম আমের। রাত পোহালেই জামাই ষষ্ঠী ,আর তাই আম পেড়ে তা বিক্রি করার ব্যস্ততা আম বাগানের মালিকদের । এই বছর চড়া দাম রয়েছে আমের। তাই জামাইষষ্ঠীতে জামাইদের আম কিনতে ছ্যাঁকা খেতে হচ্ছে। এমনটাই দাবি আমবাগানের মালিকদের।

নদিয়ার শান্তিপুর, ফুলিয়া-সহ পার্শ্ববর্তী এলাকায় জুড়ে রয়েছে এই আমের চাষ। এখানে বিভিন্ন ধরনের আম চাষ হয় যেমন হিমসাগর , ফজলি , আম্রপল্লী-সহ বিভিন্ন ধরনের। জানা যায়, এই বছর আবহাওয়ার খামখেয়ালির কারণে আমের ফলন ভাল হয়নি। তাছাড়া চাষিরা জানাচ্ছেন কয়েক বছর পর পর অধিকাংশ আম গাছ ফলন থেকে বিরতি দেয়, কিছু কিছু বাগানে আম দেখা গেলেও বেশিরভাগ আম বাগানেই সেভাবে দেখা ফলন হয়নি আমের। তবে যে সমস্ত বাগানে আম রয়েছে, তাঁদের দাবি, এই বছর কিছুটা হলেও লাভের মুখ দেখবেন তাঁরা।

আরও পড়ুন: রাত নামতেই শহর অন্ধকারে, পড়ছে না কলে জল! রাজনৈতিক আক্রোশের অভিযোগ বাসিন্দাদের

আরও পড়ুন: দেশি নয়, ৫০ রকমেরও বেশি বিদেশি আম গাছের চারা, পাওয়া যাচ্ছে বর্ধমানে

নদিয়া জেলার এই সমস্ত আম বাগান থেকে আম পাড়ি দেয় ভিন রাজ্যে। বিদেশেও রপ্তানি হয় সেগুলি। তবে এবার চাহিদার থেকে যোগান অনেকখানি কম হওয়ার কারণে আমের বাজার মূল্য আকাশ ছোঁয়া! যেই কারণে আমের প্রধান উৎসব জামাইষষ্ঠীতে আম কিনতে রীতিমতো ছ্যাকা খেতে হচ্ছে শ্বশুর জামাই উভয়কেই।

মৈনাক দেবনাথ