বাঁশ থেকে  কাঠি প্রস্তুত করছে মিনাখাঁর গ্রামের মহিলারা

North 24 Parganas News: বাঁশ থেকে প্রস্তুত কাঠিই যেন জিয়নকাঠি মিনাখাঁর গ্রামের মহিলাদের

বসিরহাট: বাঁশ থেকে প্রস্তুত কাঠিই যেন জিয়নকাঠি মিনাখাঁর গ্রামের মহিলাদের। গ্রামের বেশিরভাগ বাড়িতেই মহিলারা ব্যস্ত বাঁশ থেকে বিশেষ পদ্ধতিতে কাঠি তৈরি করতে। প্রাচীনকালে বাংলায় নর-নারীরা মাটি-বাঁশ-কাঠের মতাে সহজলভ্য উপকরণ দিয়ে দৈনন্দিন জীবনে ব্যবহারিক একাধিক সামগ্রী তৈরি করতেন। গ্রামবাংলায় আজও অনেক জায়গায় মাটির চালাঘর মূলত দাঁড়িয়ে থাকে কাঠ বা বাঁশের খুঁটির জোরে। আবার ঘর তৈরি করার সময় ঘরামিরা ধাপে ধাপে কাদা দিয়ে দেওয়াল তুলে সেখানে কাঠ দিয়ে নানা শৈল্পিক ভঙ্গিতে তৈরি করে দেন চালাঘরের চাল ধরে রাখার কাঠামাে। সেজন্য বরাবর খড় ও বাঁশ-বেতের ব্যবহার আজও অপরিসীম।

আরও পড়ুন: এক বছরে কুড়ি হাজার কিলোমিটার! সাইকেলে ভারত ভ্রমণের লক্ষে বাংলাদেশের যুবক

বর্তমানে অনেক ঘরের ভিতরে সাজিয়ে তোলা হয় বামন আকৃতির কাঠের পুতুল, খােদাই করা কাঠের নানা কারুকাজে এবং বেত, সরকাঠি, ময়ূর-মাছরাঙার মতাে রঙিন পাখির পালকে। বাঁশ-বেতের ভেলকি এবং নকশিতে। আর সেই বাঁশকে ছোট ছোট আকারে কেটে নিয়ে তা থেকে আবার সরু মসৃণ কাঠি বার করে বান্ডিল করছেন। তা চলে যাচ্ছে কোলকাতা সহ জেলার বিভিন্ন একাকায়। এভাবেই বাড়তি আয়ের পথ দেখছেন উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট মহাকুমার মিনাখাঁর লাউগাছি, কুশাংরা সহ কয়েকটি গ্রামের কয়েক’শ মহিলারা।

আরও পড়ুন: জামাইষষ্ঠীতে চেটেপুটে সাফ হবে থালা, জামাই আদরে এবার পাতে রাখুন চকলেট পোহা পিঠে ও লাড্ডু! 

এলাকার মহিলারা জানান, কোলকাতা থেকে গাড়িতে প্রতি সপ্তাহে বাঁশের কাটা অংশ আসে। আর সেগুলি থেকে কাঠি তৈরি করে রোদে শুকিয়ে বান্ডিল করে আবার তা চলে যায় কোলকাতায়। এক একটি বান্ডিলে প্রায় ৮০০-৯০০ কাটি থাকে। যা প্রস্তুত করে পান মাত্র ৭-৮টাকা। প্রতিদিন এভাবে শতাধিক টাকা আয় করে এলাকার মহিলারা। তবে এই কাঠিগুলি দিয়ে ঠিক কি তৈরি হয় তা জানেন না কেউই! কেউ জানায়, ঘুড়ি তৈরি হয় আবার কেউ জানায় এই কাঠি দিয়ে বিভিন্ন সৌখিন জিনিস পত্র, পুতুল কিংবা আইসক্রিম কারখানায় ব্যবহার করা হয়। তবে ঘরের কাজ সেরে মহিলারা কিছুটা হলেও বাড়তি আয়ের পথ দেখছেন এই কাঠি প্রস্তুত করে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

জুলফিকার মোল্যা