কাঁঠালের গন্ধে গ্রামে আতঙ্ক

Jalpaiguri News: পাকা কাঁঠালই এখন মাথাব্যথার কারণ গ্রামের মানুষের! কারণ জানলে অবাক হবেন

জলপাইগুড়ি: সুস্বাদু কাঁঠালই ডেকে আনছে চরম বিপদ! বেজায় দুর্ভোগ এই এলাকার গ্রামবাসীদের। ভাবছেন কাঁঠালের সুগন্ধ কীভাবে বিপদ বাড়াচ্ছে? জানলে অবাক হবেন। গরম পড়তেই গাছে পাক ধরেছে কাঁঠালের। গন্ধে ম ম করছে পুরো এলাকা। আর এতেই সমস্যার মুখে পড়তে হচ্ছে ডুয়ার্সের জঙ্গল লাগোয়া গ্রামবাসীদের। বাঁড়িতে কাঠাল গাছে পাকা কাঁঠাল থাকলেই হচ্ছে গজরাজের হামলা।

পাকা কাঁঠালের গন্ধের টানে জঙ্গল ছেড়ে লোকালয়ে বাড়িতে ঢুকে কাঁঠাল খেয়ে এক দিকে যেমন নিঃস্ব করছে আবার ঘর বাড়ি,গাছপালা, কৃষির ফসল নষ্ট করে,মানুষের ওপর আক্রমণ চালিয়ে কার্যত তাণ্ডব চালাচ্ছে হাতির দল। তবে শুধু পাকা কাঁঠাল গাছেই নয় পাকা কলা গাছ, বসতবাড়ি কৃষি জমিতেও রীতিমতো অনিষ্ট করছে গজরাজের দল। যার জেরে অতিষ্ঠ জলপাইগুড়ির ডুয়ার্সের অন্তর্গত দক্ষিণ ধূপঝোড়া গ্রাম পঞ্চায়েত সহ বিভিন্ন গ্রামের বাসিন্দারা।

আরও পড়ুন:কম খরচে পাহাড়ি শান্ত গ্রামে ক’দিন থেকে আসুন, পাবং গেলে ফিরতে ইচ্ছে করবে না! জানুন খুঁটিনাটি

এই ঘটনা রুখতে বেশ তৎপর রয়েছে বনদফতর। ইতিমধ্যেই এই ধরনের বেশ কয়েকটি ঘটনা সামনে আশায় বনদফতরের তরফে নেওয়া হয়েছে নয়া উদ্যোগ। হাতির হামলা রুখতেই বনদফতরের কর্মীরা জোর মাইকিং করছে বিভিন্ন গ্রামে গিয়ে। পাশাপাশি বনদফতরের একটি নম্বর বিলি করা হচ্ছে গ্রামবাসীদের। জলপাইগুড়ির ডুয়ার্সের অন্তর্গত দক্ষিণ ধূপঝোড়া গ্রাম পঞ্চায়েত সহ বিভিন্ন গ্রামে এমনই প্রচার দেখা গেল বনদফতরের তরফে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুরজিৎ দে