কঙ্কালীতলা মন্দির

Birbhum News: বোলপুরের কঙ্কালীতলা মন্দির আসছেন! আপনার জন্য থাকছে নতুন চমক

বীরভূম: বীরভূম ভ্রমণে একাধিক বার আসা হয়েছে! বীরভূমের তারাপীঠ ঘুরেছেন, পাঁচটি সতীপীঠও ঘুরেছেন। তবে জানেন বীরভূম থেকে অবস্থিত বোলপুর শান্তিনিকেতনের থেকে কিছু দূরে কঙ্কালীতলা মন্দিরের নতুন কী আকর্ষণ রয়েছে। শান্তিনিকেতন থেকে মাত্র আট কিলোমিটার দূরত্বে কঙ্কালীতলা। এখানেই রয়েছে সতীর ৫১ টি পীঠের অন্যতম সতীপীঠ। মন্দির চত্বরে রয়েছে একটি কুণ্ড, যা এখানকার প্রধান আকর্ষণ।

মন্দিরের ভিতরের কুণ্ডের ঈশাণ কোণে দেবী সতীর কাঁখাল নিমজ্জিত অবস্থায় রয়েছে। দেবী ছাড়াও কুণ্ডে পঞ্চশিব অবস্থান করছেন। কোমর বা কাঁখাল থেকে স্থানীয় ভাবে দেবীর নাম রয়েছে কঙ্কালী। তবে পৌরাণিকভাবে এখানকার দেবী বেদগর্ভা নামেই পরিচিত। প্রচলিত নামানুসারেই এলাকার নাম হয়েছে কঙ্কালীতলা। সাধারণত অন্যান্য সতীপীঠগুলিতে পাথরের মূর্তির অবস্থান থাকে। কিন্তু কঙ্কালীতলার মন্দিরে পাথরের বেদীর ওপর পুজো করা হয় সতীর কালীরূপী চিত্রপট। বিশাল বিশাল গাছের ছায়ায় অবস্থিত এই সতীপীঠ। মন্দিরের একটু দূরেই রয়েছে শ্মশান।

আর এই মন্দিরে গেলেই দেখা মিলবে ৫১ টি সতীপীঠের। কী শুনে অবাক হচ্ছেন! শুনে অবাক হবার কিছু নেই। মন্দিরে প্রবেশ করার মুহূর্তে দেখতে পাবেন ৫১ টি সতীপীঠ প্রতীকী চিত্র। প্রসঙ্গত এর আগে বীরভূমের নলহাটির নলহাটেশ্বরী মন্দিরে আগত পর্যটকদের কথা মাথায় রেখে ৫১ টি সতীপীঠ এর প্রতীকী চিত্র তুলে ধরা হয়েছে। মন্দির কর্তৃপক্ষর দাবি মানুষ চাইলেও ৫১টি সতীপীঠ একসঙ্গে দর্শন করার সুযোগ পান না। আর সেই কারণেই মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে এহেন উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: সুপার এইটে উঠলেও ৫ বড় চিন্তা টিম ইন্ডিয়ার! কোন পথে সমধান? উত্তর অজানা

হাওড়া থেকে আগত এক পর্যটক দীপান্বিতা চট্টোপাধ্যায় বলেন,এর আগেও তিনি এই বোলপুর কঙ্কালীতলা মন্দির দর্শনের জন্য এসেছেন। তবে তিনি তখন এই প্রতীক চিত্র দেখতে পাননি। এখন তিনি বোলপুর এসে প্রতীকী চিত্র দেখতে পেরে অনেকটাই খুশি। কারণ বীরভূমের পাঁচটি সতীপীঠ ছাড়া অন্য কোন সতীপীঠ দর্শনের সুযোগ হয়নি তার।তবে বোলপুর এসে একসঙ্গে ৫১টি সতীপীঠ দর্শন করতে পেরে অনেকটাই আপ্লুত তিনি।

সৌভিক রায়