ম্যাঙ্গো মোজিত

Mango Mojito: ঠান্ডা মোজিতোয় মজবে মন! দোকানে যেতে হবে না, বানিয়ে ফেলুন বাড়িতেই, শিখে নিন সহজ রেসিপি

কোচবিহার: কিউবা দ্বীপের অত্যন্ত জনপ্রিয় ঠান্ডা পানির নাম মোজিতো। তবে এই মোজিতো বর্তমান সময়ে কিউবা দ্বীপের বাইরেও বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। বিভিন্ন এলাকার মানুষেরা এই মোজিতো নিজেদের মতন করে নতুন স্বাদে রূপান্তরিত করেছে। তবে এবার কোচবিহারে একেবারেই নতুন স্বাদের এক মোজিতো তৈরি করা হল।

এই বিশেষ স্বাদের মোজিতো তৈরি করা হলো পাকা আম দিয়ে। মূলত এই কারণেই এই মোজিতো নাম ম্যাঙ্গো মোজিত রাখা হয়েছে। এই নতুন স্বাদের মোজিতো পছন্দ করছেন সকলেই। নিজেদের জন্য কিংবা বাড়িতে আসা অতিথিদের জন্য তৈরি করতেই পারেন এই বিশেষ ঠান্ডা পানীয়।

আরও পড়ুন: রাজভবনে ঢুকতে পারলেন না শুভেন্দু! রাজ্যের রিপোর্ট তলব রাজ্যপালের

রান্নায় অভিজ্ঞ গৃহবধূ মাধবী চৌধুরী জানান, “বর্তমান সময়ে তীব্র গরম এবং আমের মরশুম। আমের স্বাদ অনেকের পছন্দের। তবে মোজিতো মধ্যে এই যে বিশেষ আমের স্বাদ কিন্তু যে কোন মানুষের নজর আকর্ষণ করবেই। খুব স্বল্প খরচে বাড়িতেই বানিয়ে ফেলা সম্ভব এই বিশেষ স্বাদের ম্যাঙ্গো মোজিত।’’

সামান্য কিছু পাতি লেবু, পুদিনা পাতা, টক ঝাল মিষ্টি মশলা, চিনি, সোডা এবং আমের পাল্প মিশিয়ে তৈরি হয় এই বিশেষ পানীয়। সময় লাগে আনুমানিক ১০ থেকে ১৫ মিনিট। এক একটি গ্লাসে দুই থেকে তিনটি লেবুর টুকরো, ছয় থেকে সাতটি পুদিনা পাতা এবং দুই চা চামচ মশলা দেওয়ার প্রয়োজন রয়েছে। চিনি দিতে হয় নিজেদের স্বাদ অনুযায়ী। তবে এই পানীয় একবার মুখে নিলেই মুহূর্তে স্বস্তি দেয় মনকে।

আরও পড়ুন: সর্বগ্রাসী আগুন কাড়ল ৪৫ ভারতীয়র প্রাণ! কুয়েতের জতুগৃহে পুড়ে মৃত্যু বাংলার এক শ্রমিকেরও

তিনি আরও জানান, “এই ম্যাঙ্গো মোজিত যেকোনও মানুষের দারুণ পছন্দ হবে এটুকু নিশ্চিত। নিজেদের জন্য কিংবা বাড়িতে আসা অতিথিদের জন্য এই পানিও তৈরি করতে পারেন। গরমের সময় মুহূর্তে স্বস্তি দিতে পারবে এই ঠান্ডা পানীয়। ইতিমধ্যেই যাঁরা এই ঠান্ডা পানীয় খেয়েছিলেন তাঁদের বাড়িতে এসে। তাঁরা আবারও এই পানীয়ের স্বাদ নিতে ইচ্ছে প্রকাশ করেছেন। তাই একেবারেই সহজ এবং সামান্য খাটনিতে বানানো এই পানিও সকলের মনে দাগ কাটতে পারবে।” তাই বাড়িতে অন্যান্য ঠান্ডা পানীয় ব্যবহার না করে সুস্বাদু এবং পুষ্টিকর এই ঠান্ডা পানীয় বানিয়ে স্বাদ পারেন। এতে যেমনি গরমের প্রভাব কমবে মুহূর্তে। তেমনি বিশেষ এই পানীয়ের স্বাদ মুগ্ধ করে তুলবে।

Sarthak Pandit