মেধাতালিকায় এবার বড় চমক!দেখুন

WB HS Result 2024 Merit List: বদলে গেল উচ্চ মাধ্যমিক ২০২৪-এর মেধাতালিকা, চমকে দিল সোহম-প্রাঞ্জল-সাত্যকী! জানুন

কলকাতা: উচ্চ মাধ্যমিক ২০২৪-এর ফলপ্রকাশ হয়েছিল গত ৮ মে। সেদিনের মেধাতালিকায় জায়গা করে নিয়েছিল ৫৮ জন। তবে তার পর খাতা রিভিউ ও স্ক্রুটিনির ফলে মেধাতালিকায় রদবদল হয়। বৃহস্পতিবার ফের একবার পুনর্মূল্যায়নের পর মেধাতালিকায় ঢুকে পড়ল আরও ৩ কৃতী। রিভিউ করার পর নম্বর বেড়েছে একাধিক পড়ুয়ার, ফলে এই পরিবর্তন।

এই বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘মূল্যায়নের ক্ষেত্রে বেশ কিছু জায়গায় ভুল হয়েছে। সঠিক উত্তর লেখার পরও খাতায় শূন্য দেওয়া হয়েছে। পুনর্মূল্যায়নের পর আবার সে নম্বর পেয়েছে। কোন‌ও কোন‌ও ক্ষেত্রে দুই বা তিন নম্বর দেওয়া হয়েছে।’

আরও পড়ুন: JEE পাশ না করলেও চিন্তা নেই, এই ৮ জায়গায় B-TECH করার দারুণ সুযোগ! কলকাতার কোন কলেজ?

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, খাতা রিভিউ করতে দেওয়ার পরও দেখা গিয়েছে পড়ুয়াদের সঠিক নম্বর দেওয়া হয়নি বেশ কিছু জায়গায়। যার ফলে নম্বরের হেরফের হয়েছে। আর এই পরিবর্তনের কারণে ৮ মে থেকে ১১ জুনের মধ্যে একাধিক ফল প্রকাশিত হ‌ওয়ায় মেধাতালিকায় স্থান করে নিয়েছে আর‌ও ১৫ জন।

বর্তমানে প্রথম ১০-এ উচ্চ মাধ্যমিকের মেধাতালিকায় কৃতীর সংখ্যা হল ৭৩। প্রসঙ্গত, এর আগে উচ্চ মাধ্যমিকে তৎকাল স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফল প্রকাশ হওয়ার পর মেধাতালিকায় স্থান পেয়েছিল আরও ১২ জন। তখন প্রথম ১০-এর তালিকায় ছিলেন ৭০ জন। মেধাতালিকায় এ বার যুক্ত হল আরও তিন পড়ুয়ার নাম।

আরও পড়ুন: দেশের সেরা ১০ মেডিক্যাল কলেজ: প্রথম স্থানে দিল্লির এইমস, তালিকায় ৩ বেসরকারি কলেজও! রইল খুঁটিনাটি

নতুন করে তৎকার রিভিউয়ের পরে ৪৮২ নম্বর থেকে ৪৮৯ নম্বর পেয়ে অষ্টম স্থান অধিকার করেছে কোচবিহারের মাথাভাঙা হাই স্কুলের সোহম সাহা। ৪৮৪ থেকে ৪৮৮ নম্বর পেয়ে নবম স্থান দখল করেছে বাঁকুড়া বিষ্ণুপুর হাই স্কুলের প্রাঞ্জল ঘোষ। ৪৮৬ নম্বর থেকে ৪৮৭ নম্বর পেয়ে দশম স্থান দখল করেছে মালদহ এসি ইনস্টিটিউশনের সাত্যকি সাহা।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়