Kuwait Fire: হাহাকার…! কত মায়ের কোল খালি, কত স্ত্রীর বুকফাটা কান্না… ভারতে এসে পৌঁছল ৪৫ শ্রমিকের নিথর দেহ

কোচি: কুয়েতের ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে ৪৫ ভারতীয় শ্রমিকের। শুক্রবার সকালে তাঁদের মৃতদেহ নিয়ে কোচিতে অবতরণ করল ভারতীয় এয়ার ফোর্সের বিমান। সকাল সাড়ে দশটায় কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন বিদেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং। তাঁর তত্ত্বাবধানেই দেহ পাঠানো হচ্ছে বিভিন্ন রাজ্যে।

৪৫ মৃতদেহের কাস্টমস, ইমিগ্রেশন ও বিমানবন্দর হেলথ অফিসের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কেরল, তামিলনাড়ু এবং কর্ণাটকে পাঠানো হচ্ছে ৩১টি দেহ। বাকি ১৪টি দেহ ঘরোয়া বিমানে পাঠানো হবে দিল্লিতে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন, অন্যান্য মন্ত্রী এবং বিরোধী নেতারা কেরলের মৃত শ্রমিকদের দেহ গ্রহণ করবেন। কেরলের বিজেপি সভাপতি কে সুরেন্দ্রন বলেন, ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। কেন্দ্রীয় সরকার এবং এমআইএ বিষয়টিকে যথাযথ গুরুত্ব দিয়ে দেখেছে। কুয়েতে সমস্ত প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হয়েছে। আজ মৃতদেহ আসছে। গতকাল সন্ধ্যাতেই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আমরা মৃতদের বাড়িতে যাব। পরিবারকে সমবেদনা জানাব”।

কুয়েতের ভারতীয় মিশন আগের এক বিবৃতিতে বলেছে, “মৃতদের মধ্যে কেরল (২৩) তামিলনাড়ু (৭), অন্ধ্র প্রদেশ (৩), ইউপি (৩), ওডিশা (২), বিহার (১), পঞ্জাব (১), কর্ণাটক (১), মহারাষ্ট্র (১), পশ্চিমবঙ্গ (১), ঝাড়খণ্ড (১) ও হরিয়ানা (১)-র বাসিন্দা রয়েছেন। কোচি ও দিল্লিতে রাজ্য সরকারের প্রতিনিধিদের কাছে মৃতদেহ হস্তান্তর করা হবে”।

আরও পড়ুন: ‘রেকর্ড’ গড়েছে তাঁর ম্যাজিক, এবার নিজের ‘মডেল’ নিয়ে বড় পরিকল্পনা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

কুয়েতি কর্তৃপক্ষ নিহতদের মধ্যে ৪৫ জন ভারতীয় এবং ৩ ফিলিপিনো নাগরিকের পরিচয় নিশ্চিত করেছে। অগ্নিকাণ্ডে অন্তর ৪৯ জন অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। গুরুতর আহত ৫০ জন। আবাসনের ১৭৬ জন ভারতীয়ের মধ্যে ৪৫ জনের মৃত্যু হয়েছে, ৩৩ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন এবং বাকিরা নিরাপদে রয়েছেন বলে জানা গিয়েছে। মৃতদেহ শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা করে কুয়েত সরকার। কুয়েতের দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, বৈদ্যুতিক সার্কিট থেকেই আগুন লাগে আবাসনে।

দুর্ঘটনার পর বিদেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং বৃহস্পতিবার একদিনের জন্য কুয়েত গিয়েছিলেন। বিদেশমন্ত্রী আবদুল্লাহ আলি আল-ইয়াহিয়া, আল-সাবাহ এবং স্বাস্থ্যমন্ত্রী আহমেদ আবদেলওয়াহাব আহমেদ আল-আওয়াদির সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন তিনি। কুয়েতের ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, বিদেশমন্ত্রী আল-ইয়াহিয়া চিকিৎসা সেবা, মৃতদেহের দ্রুত প্রত্যাবর্তন এবং ঘটনার তদন্ত সহ পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন।