অয়ন দত্ত 

Offbeat News: গিটারের সুরেই প্রাণের আরাম পুলিশ কনস্টেবলের! নামমাত্র পারিশ্রমিকে প্রশিক্ষণ দুঃস্থ পরিবারের শিশুদের

বনোয়ারীলাল চৌধুরী, পূর্ব বর্ধমান: একদম স্বল্প মূল্যে গিটার বাজানোর প্রশিক্ষণ দেন পেশায় পুলিশ কনস্টেবল অয়ন দত্ত। পূর্ব বর্ধমানের কাটোয়া শহরের বাসিন্দা অয়ন বর্তমানে রাজ্য পুলিশের কনস্টেবল পদে কর্মরত। তবে পেশায় তিনি পুলিশ হলেও তার প্যাশন গিটার। গিটারের প্রতি তাঁর রয়েছে এক আলাদা টান। এখনও ডিউটির ফাঁকে সময় পেলেই তিনি রীতিমতো গিটারচর্চা করেন। ছোট থেকেই তিনি শুরু করেছিলেন গিটার বাজানো। একাধিক জায়গায় তিনি গিটার বাজিয়ে অনুষ্ঠানও করেছেন। তবে পরবর্তীতে উপার্জনের তাগিদে বেছে নিতে হয়েছে চাকরি। কিন্তু চাকরি করলেও আজও তার প্যাশন গিটার।

এই প্রসঙ্গে পুলিশকর্মী অয়ন দত্ত জানিয়েছেন, তিনি দশম শ্রেণী থেকে গিটার শিখছেন। এবং এখনও পর্যন্ত যা সম্মান পেয়েছেন এই গিটারের জন্যই। সে কারণে চাকরি পাওয়ার পরও তিনি গিটার ছাড়তে পারেননি। সময় পেলেই তিনি গিটার বাজান এবং অনুষ্ঠান করেন। এখন বাচ্চাদের প্রশিক্ষণও দিয়ে থাকেন তিনি।

তিনি যখন ছুটিতে বাড়ি আসেন, সেই সময় কোনও অনুষ্ঠান থাকলেই তাঁর ডাক পড়ে। অনুষ্ঠানের কথা শুনলেই গিটার হাতে ছুটে যান তিনি। তবে অনুষ্ঠান উপার্জনের জন্য নয়। গিটারের প্রতি ভালবাসা থাকার কারণে তিনি এখনও অনুষ্ঠান থাকলে গিটার বাজান।

বর্তমানে অয়ন বাবু তার বাড়িতে একটা গিটার প্রশিক্ষণ কেন্দ্র খুলেছেন। যেখানে এখন প্রায় ৪০ জনেরও বেশি ছেলেমেয়ে গিটার শেখে। ছুটিতে বাড়ি এলেই অয়নবাবু তাদের গিটারের প্রশিক্ষণ দেন। তবে যাদের বেশি টাকা দেওয়ার সামর্থ্য নেই তাদের মাত্র ৫০/১০০ টাকাতেই গিটারের প্রশিক্ষণ দেন তিনি।

আরও পড়ুন : প্রেমের টানে ব্রাজিল থেকে নবদ্বীপে! ভাষা বুঝতে ভরসা গুগল ট্রান্সলেটর…বাঙালি যুবক বিয়ে করবেন বিদেশিনীকে

এই প্রসঙ্গে তিনি আরও জানিয়েছেন, উপার্জনের জন্য তিনি চাকরি বেছে নিয়েছেন। নিজের প্যাশন ধরে রাখার জন্য তিনি এই প্রশিক্ষণ দিয়ে থাকেন। তার মতে কোনও কিছুই বিনামূল্যে শেখা যায় না। সে কারণে যাদের গিটার শেখার ইচ্ছা রয়েছে কিন্তু আর্থিক ভাবে দুর্বল তাদের তিনি ৫০-১০০ টাকার বিনিময়ে গিটার শেখান। তিনি জানিয়েছেন, গিটার প্রশিক্ষণ দিলে তাঁর সমস্ত ক্লান্তি দুর হয়ে যায়।

ডিউটির মাঝেও সময় পেলে গিটারচর্চা করেন অয়ন। আর এই কাজে তাঁকে অনেকটা সাহায্য করেন তাঁর সহকর্মীরা। তিনি জানিয়েছেন আগামী দিনেও তিনি গিটারের চর্চা চালিয়ে যাবেন। আর তার সঙ্গে থাকবে, আর্থিক ভাবে দুর্বল ছেলেমেয়েদের জন্য তাঁর সহযোগিতা। পেশায় পুলিশ কনস্টেবল কাটোয়ার অয়ন দত্তের এহেন প্যাশন এবং স্বল্পমূল্যে তার গিটার প্রশিক্ষণ দেওয়ার কর্মকাণ্ড সত্যিই প্রশংসনীয়।