আগেই শতর্ক করেছিল রেল! সেই পথেই একদিনে প্রচুর আয় রেলের

Indian Railway: এবার টিকিট না কাটলেই কিন্তু সর্বনাশ! খুব সাবধান, হাওড়া স্টেশনে শতাধিক যাত্রীর সঙ্গে যা ঘটল…

হাওড়া: বিনা টিকিটের যাত্রা দূর করতে হাওড়া স্টেশনে বিশেষ ক্যাম্প কোর্ট। বিনা টিকিটের যাত্রারোধ। বৈধ টিকিট নিয়ে যাত্রা করা নিত্যযাত্রীদের যাতায়াতের সুবিধার্থে পূর্ব রেল বিশেষ উদ্যোগ নিয়েছে। এই ব্যাপারে বারবার জনসচেতনতা মূলক প্রচার করা হচ্ছে যাতে সবাই বৈধ টিকিট কেটে ট্রেন যাত্রা করেন।

মাত্র ৫ টাকা বা ১০ টাকা খরচ করেই শহরতলীর ট্রেনগুলিতে বহুদূরে যাওয়া যায় যেখানে সড়ক যানবাহনে ৫০ থেকে ১০০ টাকা খরচ হয়ে যায় সমদূরত্ব যেতে। কিন্তু এই সামান্য টাকাটুকু খরচ করে অনেকেই এখনও টিকিট কাটছেন না বলেই অভিযোগ।

আরও পড়ুন: ‘প্রার্থনা করুন’, অসুস্থ অলকা ইয়াগনিক! বিরল স্নায়ুরোগে আক্রান্ত গায়িকা, শোনার ক্ষমতা হারালেন

বিনা টিকিটে যাত্রা এই অনভিপ্রেত অভিসন্ধি প্রশমিত করার উদ্দেশ্যে আজ পূর্বরেলের হাওড়া ডিভিশনের হাওড়া স্টেশনে এক রেলওয়ে ক্যাম্প কোর্টের ব্যবস্থা করে। হাওড়া স্টেশনের সমস্ত গেটেই চিরুনি তল্লাশির মাধ্যমে বিনা টিকিটের যাত্রীদের চিহ্নিত করে স্টেশনের এই কোর্টের ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করা হয়। এক্ষেত্রে মাননীয় বিচারপতি অপরাধের গুরুত্ব অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেন।

আশা করা যায়, এই জাতীয় ক্যাম্প কোর্টের মাধ্যমে জনসচেতনতা জাগ্রত হবে এবং সকলেই রেলে যথাযথ টিকিট কেটে ও লাগেজ বুক করেই যাত্রা করবেন। এই ক্যাম্প কোর্টের লক্ষ্য হল, যাত্রীদের ট্রেনে ভ্রমণের সময় বৈধ টিকিট কেনা এবং লাগেজ বুকিংয়ের গুরুত্ব সম্পর্কে শিক্ষিত করা। এই বার্তাগুলি প্রচারের মাধ্যমে পূর্ব রেলওয়ে নিশ্চিত করতে চায় যে প্রতিটি যাত্রী যেন বৈধ টিকিট কাটেন এবং ট্রেনের নিয়মগুলি মেনে চলেন, যা রেল পরিষেবার পরিচালনা মসৃণ করে এবং স্থায়িত্বে অবদান রাখে।

আরও পড়ুন:  বলুন তো কোন জিনিস শুকনো অবস্থায় ২ কেজি, ভিজে গেলে ১ কেজি, আবার পুড়লে ৩ কেজি হয়ে যায়? ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আজকের এই হাওড়া স্টেশনের ক্যাম্প কোর্টে ৬১৬ জন বিনা টিকিটের যাত্রীকে পেশ করা হয় এবং এদের কাছ থেকে জরিমানা ও ভাড়াবাবদ ২,০৯,১০০ টাকা সংগৃহিত করা হয়েছে। হাওড়া স্টেশনের এই বিশেষ ক্যাম্প কোর্ট পূর্ব রেলওয়ের পরিষেবার অখণ্ডতা বজায় রাখা এবং সমস্ত যাত্রীদের জন্য ন্যায়সঙ্গত ভ্রমণের অভিজ্ঞতা নিশ্চিত করার প্রতিশ্রুতির প্রমাণ হিসাবে দাঁড়িয়ে আছে। এই জাতীয় উদ্যোগগুলি কেবল ন্যায়বিচারের নীতিগুলিকেই সমর্থন করে না বরং যাত্রীদের মধ্যে দায়িত্ববোধকেও উত্‍সাহিত করে রেলওয়ে পরিচালনার দক্ষতা এবং নির্ভরযোগ্যতা বাড়িয়ে তোলে।