উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল

ট্রেন দুর্ঘটনার পর অভূতপূর্ব পরিষেবা, পুরস্কৃত উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ

শিলিগুড়ি : ভাল কাজের জন্য পুরস্কৃত উত্তরবঙ্গ মেডিকেল কলেজ।কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনার পর উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিষেবা ও অবদানের জন্য ধন্যবাদ জানাল রাজ্য সরকার।

শনিবার রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের মুখ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষকে ওই শুভেচ্ছাবার্তা পাঠান। সেই সঙ্গে পুরস্কার হিসেবে মেডিকেল কে পঞ্চাশ হাজার টাকা দেয়া হয়েছে রাজ্যের তরফে এই বাহবা পেয়ে খুশি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

আরও পড়ুন- গভীর রাতে হাতির হানা! গ্রামবাসীদের বাঁচাতে গিয়ে প্রাণ গেল ব্যক্তির, শোকের ছায়া

হাসপাতালের ডিন সন্দীপ সেনগুপ্ত বলেন, “এটা আমাদের কর্তব্য। আমরা চেয়েছিলাম প্রত্যেকটি প্রাণ বাঁচাতে। সত্যি বলতে ওই দিন হাসপাতালের প্রতিটি বিভাগের সমস্ত চিকিৎসক, নার্স থেকে সাফাই কর্মীরা যেভাবে এগিয়ে এসেছিলেন তা সত্যি অভাবনীয়। রক্তের সংকট মেটাতে জুনিয়র চিকিৎসকরা পর্যন্ত এগিয়ে এসে রক্তদান করেছে। রাজ্য সরকারের এই স্বীকৃতি ও শুভেচ্ছা আগামীতেও আমাদের উদ্বুদ্ধ করবে।”

ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে স্বাস্থ্য দফতরের তরফে তড়িঘড়ি উত্তরবঙ্গ মেডিকেল কলেজকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়। নির্দেশ পাওয়া মাত্র মেডিকেল ইমারজেন্সি অপারেশন থিয়েটার এবং মেন অপারেশন থিয়েটারে চিকিৎসক নার্স ,স্বাস্থ্যকর্মীদের ডিউটি দেওয়া হয়।

অপারেশন থিয়েটারে একাধিক টেবিলের প্রয়োজনে যাতে আহতদের অপারেশন করা যায়, সেই ব্যবস্থা এক ঘন্টার মধ্যেই তৈরি করে ফেলা হয়েছিল। জরুরি বিভাগে ও সিনিয়র জুনিয়র ডাক্তার চিকিৎসা কর্মী, ওষুধ , ইনজেকশনের ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন- ফের দুর্যোগের আশঙ্কা উত্তরবঙ্গে! অতি ভারী বৃষ্টির দাপট শুরু কোন কোন জেলায়

চিকিৎসকরা জানিয়েছেন, অন্তত ১০ থেকে ১২ জন আশঙ্কাজনক অবস্থায় এসেছিলেন। কারও দুটি পা ভাঙা, কারও কোমরে গুরুতর চোট, কারও আবার মাথায় মারাত্মক ক্ষত হয়েছিল। কিন্তু সঠিক সময়ে চিকিৎসা শুরু হওয়ায় সকলের ধীরে ধীরে সুস্থ হয়েছেন।

গত ৬ দিন ধরে যেভাবে দিন রাত এক করে চিকিৎসকরা আহতদের সুস্থ করে তুলতে হাতে হাত মিলিয়ে কাজ করেছেন, তারই প্রশংসা করেছেন প্রধান সচিব।

অনির্বাণ রায়