হিমসাগর প্রজাতির আম

Malda Mangoes: এবার দুবাই, ইংল্যান্ডে বসে খাওয়া ‌যাবে মালদহের আম! ১৩০০ কেজি আম পাঠানোর তোড়জোড় শুরু

মালদহ: এবার বিদেশে পাড়ি দিচ্ছে মালদহের হিমসাগর। স্বাদে গন্ধে অতুলনীয় এই আমের চাহিদা দেশের বাজারে ব্যাপক। ইতিমধ্যে মালদহের এই আম জিআই তকমা পেয়েছে। সেই সুবাদে হিমসাগর প্রজাতির আমের চাহিদা আরও বৃদ্ধি পেয়েছে। এমনকি ব্যবসায়ী থেকে কৃষকেরা দাম ভাল পাচ্ছেন এই আমের। গত দুই বছর আগে মালদহের আম বিদেশে রফতানি হয়েছিল। বিভিন্ন কারণে গত বছর মালদহের আম বিদেশে পাঠানো সম্ভব হয়নি।

এই বছর মালদহের আম বিদেশে পাঠাতে প্রথম থেকে উদ্যোগ নিয়েছেন বেশ কিছু রফতানিকারক। তাঁদের প্রচেষ্টাতেই মালদহের আমের গুণগত মান যাচাই করে ভাল আম বিদেশে পাঠাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে হিমসাগর আমকেই বেছে নেওয়া হয়েছে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে মালদহের হিমসাগর বিদেশে পাড়ি দিবে।

আরও পড়ুন: গভীর রাতে হাতির হানা! গ্রামবাসীদের বাঁচাতে গিয়ে প্রাণ গেল ব্যক্তির, এলাকায় শোকের ছায়া

মালদহ জেলা উদ্যান পালন দফতরের আধিকারিক সামন্ত লায়েক বলেন, ”বেশ কিছু রফতানিকারক বিদেশে আম পাঠানোর উৎসাহ দেখিয়েছেন। তাদের মাধ্যমে এবার দু’টি দেশে আম পাঠানো হচ্ছে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যে আম বিদেশে পাড়ি দিবে।”

উদ্যান পালন দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি মরশুমে মালদহে আমের ফলন অনেকটাই কম হয়েছে। আবহাওয়ার খামখেয়ালিপানার জন্য এবার আমের ফলনে ঘাটতি দেখা দিয়েছে, এমনটাই দাবি উদ্যানপালন দফতরের। স্থানীয় বাজারে আমের দাম এবার চড়া। তারপরেও বেশ কিছু রফতানিকারক এবছর মালদহের আম বিদেশে পাঠানোর উদ্যোগ গ্রহণ করেছেন।

উদ্যান পালন দফতর সূত্রে জানা গিয়েছে, দুবাই ও ইংল্যান্ডে প্রথম পর্যায়ে আম পাঠানো হবে। এই দুটি দেশে প্রথমে ১৩০০ কেজি আম পাঠানো হবে। সমস্ত আম হিমসাগর প্রজাতির। প্রথম পর্যায়ের আম দু’টি দেশে ভাল বিক্রি হলে আগামীতে ধাপে ধাপে আরও আম পাঠানোর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে বিদেশে আম রফতানির সমস্ত রকম প্রস্তুতি শুরু হয়েছে। বেছে বেছে জেলার যে সমস্ত বাগানে ভাল মানের আম রয়েছে সেগুলি পাঠানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে।

হরষিত সিংহ