গোবরডাঙ্গা থানা

World Anti-Drug Day:  মাদকের ক্ষতি সম্বন্ধে সচেতনের উদ্যোগ গোবরডাঙ্গার মহিলা পুলিশ আধিকারিকের

উত্তর ২৪ পরগনা: “মাদকের নেশা সর্বনাশা” বর্তমান নতুন প্রজন্মের ছেলেমেয়েদের কাছে মাদকাসক্তি যেন অভিশাপ হয়ে নেমে এসেছে। প্রতিদিনই মাদক সেবন বা মাদক পাচার-সহ অপরাধমূলক কাজকর্মের জন্য একাধিক ব্যক্তিকেও আটক করা হয় থানায়। তবে এই মাদকাসক্তি থেকে নতুন প্রজন্মের তরুণ-তরুণীদের দূরে রাখতে বিশেষ উদ্যোগ নিতে দেখা গেল গোবরডাঙ্গা থানার মহিলা পুলিশ আধিকারিককে।

২৬ জুন বিশ্ব মাদক বিরোধী দিবস হিসেবে পালিত হয়। আর ঠিক তার আগেই, উত্তর ২৪ পরগনা জেলার গোবরডাঙ্গা থানার পক্ষ থেকে মাদক বিরোধী একটি সচেতনতা র‍্যালি করা হল এলাকায়। যেখানে উপস্থিত ছিলেন প্রশাসনিক আধিকারিকরা ছাড়াও এলাকার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। এ দিন গোবরডাঙ্গার পিকোলা মোড় থেকে এই মাদকবিরোধী র‍্যালি শুরু হয়ে, গোবরডাঙ্গা থানায় এসে তা শেষ হয়।

সেখানেই ছাত্র-ছাত্রীদের এই মাদকাসক্তি থেকে দূরে থাকার সচেতনতা বার্তা দেন গোবরডাঙ্গা থানার ভারপ্রাপ্ত আধিকারিক পিঙ্কি ঘোষ। মাদকসেবন যে কতটা ক্ষতিকর, সে বিষয়ে প্রশাসনিক আধিকারিকরা ছাত্র-ছাত্রীদের বিশেষভাবে বোঝান। শহরাঞ্চলের পাশাপাশি গ্রামেও মেয়েদের পাশাপাশি ছেলেরা এই মাদকাসক্ত বেশি হয়ে পড়ে। সে ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকার কথাও বলা হয় পুলিশের তরফ থেকে।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২৬ শে জুনকে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। আর তাই এদিন মাদক বিরোধী দিবসকে সামনে রেখে বিশেষ এই পদযাত্রার মধ্যে দিয়েই নতুন প্রজন্মের ছেলেমেয়েদের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে মাদকের নেশা সর্বনাশা এই বার্তাই ছড়িয়ে দিয়ে সচেতন করা হয় গোবরডাঙ্গা থানার পক্ষ থেকে।

Rudra Narayan Roy