রথ 

Rathyatra 2024: দক্ষিণ গোয়ার মন্দিরের আদলে তৈরি গোল্ডেন রথ! দেখতে হলে আপনাকে ‌যেতে হবে এই জায়গায় 

উত্তর দিনাজপুর: রায়গঞ্জে এবার তৈরি হচ্ছে দক্ষিণ গোয়ার আদলে তৈরি গোল্ডেন রথ। রায়গঞ্জের রথযাত্রা এবার নজর কাড়বে ১০ লক্ষ টাকার এই গোল্ডেন রথ। নিম, আকাশমনি ও শাল কাঠ দিয়ে তৈরী এই রথ এবার উত্তরবঙ্গে নজির সৃষ্টি করবে। সোনার রঙে সাজিয়ে এই সুবিশাল রথ এবার শহরের রাস্তা পরিক্রম করে শহরবাসীর নজর করবে এমনটাই দাবি রথ প্রস্তুতকারকদের।

রায়গঞ্জে রথ তৈরির প্রস্তুতি চলছে জোর কদমে। রায়গঞ্জে দেবীনগরের বেলতলা এই রথ বহু পুরনো। জানা যায় এবার এই রথ তৈরি হচ্ছে দক্ষিণ গোয়ার মুরোদেশ্বর মন্দিরের রথের আদলে। রায়গঞ্জ শহরের বুকে চার বছর আগে চম্পক ব্রহ্ম ও তার স্ত্রী মিলে হঠাৎই রথযাত্রা সূচনা করেন। চম্পক ব্রহ্ম জানান, তিন বছর পার হয়েছে গত বছর। এবছর রথ নিয়ে নতুন ভাবনা ছিল। দক্ষিণ গোয়াতে পরিবারের সঙ্গে ঘুরতে গিয়ে একবার সোনায় মোড়ানো মুরোদেশ্বর মন্দিরের রথটা দেখি। যেটা ভীষণ ভাল লাগে।

আরও পড়ুন:বুড়ো হাড়েও যৌবনের ভেল্কি! ভিটামিন-ফাইবারে খনি, বেয়ারা ডায়াবেটিস তাড়িয়ে ছটফটে রাখবে শরীর

তারপরই বন্ধুদের সহযোগিতায় সেই রথ তৈরির সিদ্ধান্ত নেন তিনি। গত তিন মাস ধরে কাঠমিস্ত্রিরা নিম, আকাশমনি, শাল কাঠ দিয়ে রথ তৈরি করছেন। এখন কাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। সোনালী রঙের এই রথ রাস্তায় নামলে রায়গঞ্জবাসীর যে নজর কাড়বে তা বলার অপেক্ষা রাখে না। জানা যায় এই রথ তৈরীর সাথে যুক্ত রয়েছেন ২৬ থেকে ২৭ জন কাঠ মিস্ত্রি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা