আম চাষ পুরুলিয়ায়

Purulia News : রুক্ষ মাটিতে বিভিন্ন প্রজাতির আম চাষ করে তাক লাগাল পুরুলিয়ার কৃষক

পুরুলিয়া : রুক্ষ লালমাটির জেলা পুরুলিয়া। এই জেলায় চাষবাস সেভাবে হয় না বললেই চলে। ‌এখানের বেশিরভাগ জমিই এক ফসলী।‌ আর এবার এই রুক্ষ জেলাতে বিভিন্ন প্রজাতির আমের চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন পুরুলিয়ার এক কৃষক। তাঁর বাগানে রয়েছে অন্তত দশ প্রজাতির আম৷ মোট ২৪০-টি গাছে ফলন হয়েছে আমের। এই বাগানে গেলেই দেখতে পাওয়া যাবে সমস্ত গাছগুলোতেই আমের ফলম হয়েছে। ঝালদা ১ নং ব্লকের মাড়ু মসিনা গ্রাম পঞ্চায়েতের মেটালা গ্রামে।

এই গ্রামের কৃষক হেমন্ত মাহাতো। তিনিই এভাবে বিভিন্ন প্রজাতির আমের চাষ করে অসাধ্য সাধন করছেন। ইতিমধ্যেই উদ্যান পালন বিভাগ থেকে তার এ বাগান পরিদর্শন করে গিয়েছে। তবে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কৃষককে।তিনি বলেন , এখানে প্রায় ১০ প্রজাতির আমের চাষ হয়েছে। অন্যান্য জায়গার আমের তুলনায় রুক্ষ জেলা পুরুলিয়ার আমের স্বাদ অনেকটাই অন্যরকম। উদ্যান পালন বিভাগের পক্ষ থেকে যথেষ্ট সহযোগিতা করা হচ্ছে। এখনওপর্যন্ত ২৪০ টি গাছে সফলভাবে আমের চাষ করা হয়েছে।

আরও পড়ুন : অম্বুবাচীতে আমের দাম আকাশ ছোঁয়া, অল্প কিনে নিয়ম রক্ষা ক্রেতাদের

এখানে যদি সেচের ব্যবস্থা করা হয় তাহলে চাষের ক্ষেত্রে তাদের অনেকটাই উপকার হবে। ‌ এরই পাশাপাশি এই বাগানে নিরাপত্তার বিষয়ে যদি নজরদারি দেওয়া হয় তাহলে অনেকটাই সুবিধা হবে।এ বিষয়ে ঝালদা এক নম্বর ব্লকের মারুমাসীনা গ্রাম পঞ্চায়েতের প্রধান উর্মিলা নায়ক বলেন , এই আম বাগানের দায়িত্বে রয়েছে উদ্যান পালন বিভাগ। তারাই সমস্ত ব্যবস্থা করছেন। তবুও পঞ্চায়েত থেকে যদি কোন সহযোগিতা ওই কৃষককে করা যায় তাহলে তা করার চেষ্টা করব।

আরও পড়ুন : কম বৃষ্টিতেও দুর্দান্ত ফলন হবে ধানের!

সম্প্রতি জৈষ্ঠ্যের ঝড়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে এই আম বাগান। জল সেচের সুযোগ তেমন একটা নেই এই বাগানে। সীমানা প্রাচীরের অভাব বাগানের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে প্রতিনিয়ত। কিন্তু তার মাঝেও হাল ছাড়ার কৃষক।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

আগামী দিনে আরও অনেক বেশি আমের ফলন করার পরিকল্পনা রয়েছে ওই কৃষকের।

শর্মিষ্ঠা ব্যানার্জি