স্কুলে আসতেই ছাত্র-ছাত্রীদের দেওয়া হচ্ছে ব্রেকফাস্ট

School News: গরমের জন্য মর্নিং স্কুল, সকালবেলায় খালি পেটে বাচ্চাদের কি পড়ায় মন বসে, শিক্ষকরাই ব্যবস্থা করলেন ব্রেকফাস্টের

নবদ্বীপ: সকালে ‘ব্রেকফাস্ট’ তাও আবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ছাত্র-ছাত্রীদের শারীরিক পুষ্টি ও পড়াশোনাকে গুরুত্ব দিয়ে এমনই এক উদ্যোগ নিল মায়াপুর পূর্ব মোল্লাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা। বর্তমানে বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ১৮৮ জন ছাত্র ছাত্রী পড়াশোনা করে।

তীব্র গরমে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি বিদ্যালয়ে মর্নিং স্কুল শুরু হয়েছে। ছাত্র-ছাত্রীদের সকাল সাতটায় স্কুলে চলে আসতে হচ্ছে। প্রতিটি শ্রেণীতে খোঁজখবর নিয়ে জানা যায় বেশিরভাগ ছেলেমেয়ে খালি পেটে খিদে নিয়েই সকাল সাতটার মধ্যে বিদ্যালয়ে আসে। যদিও বিদ্যালয়ে মিড ডে মিল রান্না হয়, কিন্তু প্রতিদিনই কিন্তু খেতে খেতে প্রায় দশটা বেজে যায় এই তিন ঘণ্টা খালি পেটে খিদে নিয়েই বসে থাকতে হয় তাদের৷  এতে তাদের মধ্যে একটা ঝিমুনি ভাব চলে আসে, আর সেই কারণেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে।

আরও পড়ুন – Free Free Free: মাংস কিনবেন এই দোকান থেকে? তাহলে দারুণ মওকা, রান্না করার হাঁড়ি-কড়া সবই ফ্রি, কোথায়, রইল হদিশ

এই পরিস্থিতির কথা বিবেচনা করে ছাত্র ছাত্রীদের শারীরিক পুষ্টি ও পড়াশোনাকে গুরুত্ব দিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিরণ শেখ, বিদ্যালয়ের বাকি শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে আলোচনা করে ঠিক করেন যতদিন মর্নিং স্কুল চলবে শিক্ষক শিক্ষিকাদের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে উপস্থিত হওয়ার সময় ‘ব্রেকফাস্ট’ দেওয়া হবে। তারপর দশটার সময় মিড ডে মিল খাবে।

এ বিষয়ে ডাক্তারবাবু পরামর্শ নেওয়া হয়েছে যাতে ‘ব্রেকফাস্টে’ পুষ্টিকর খাবার দেওয়া যায়। সপ্তাহে বিভিন্ন দিনে বিস্কুট, কর্নফ্লেক্স, কেক, মুড়ি ইত্যাদি দেওয়া হবে। এদিন মঙ্গলবারে বিদ্যালয়ে উপস্থিত সকল ছাত্র ছাত্রীদের বিস্কুট ও কর্নফ্লেক্স দেওয়া হয়। স্বাভাবিকভাবে মিড ডে মিলের পাশাপাশি শিক্ষকদের উদ্যোগে স্কুলেই সকালের খাবারের ব্যবস্থা করায় খুশি ছাত্র-ছাত্রী থেকে শুরু করে তাদের অভিভাবকগণ।

Mainak Debnath