ঘুসুড়ির ছাঁট লোহার মার্কেট

Howrah News: একের পর এক দুর্ঘটনা! বিপজ্জনক এশিয়ার অন্যতম লোহা মার্কেট

হাওড়া: শেষ দুই বছরে তিন তিনবার বিস্ফোরণ, তারপরেও হুঁশ ফিরছে না এশিয়ার অন্যাতম লোহার মার্কেট ঘুসুড়ির বাজরংবলীর ব্যবসায়ীদের। আগুন লাগার বিষয়ে তদন্তকারীদের অনুমান, অসুরক্ষিত ভাবে রাখা দাহ্য বস্তু ও তার অসতর্ক ব্যবহারের ফলেই অগ্নিকান্ড হয়ে চলেছে বার বার। বার বার সতর্ক করা হলেও হুঁশ ফিরছে না কারোর। বর্তমানে কয়েক হাজার ছোট বড় ব্যবসা রয়েছে এই মার্কেটগুলোয়। কয়েকশো বিঘা জমির উপর গড়ে উঠেছে এই মার্কেটগুলো।

আরও পড়ুনঃ বাংলার পর্বতারোহণের ইতিহাসে নাম লেখালেন সোনারপুর আরোহীরা, জয় করলেন গুপ্তপর্বত

সম্প্রতি ১৮ ই জুন হাওড়ার বেলুড় বজরংবলী এলাকায় ভিক্টোরিয়া মার্কেটের মধ্যে লোহা কাটা একটি কারখানায় শ্রমিকেরা কাজ করার সময়ে গ্যাস সিলেন্ডার লিক করে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সময়ে কাজ করতে থাকা অমিত শর্মার বাঁ হাত উড়ে যায় অপর শ্রমিক তারক সাঁতরার ডান পায়ের মাংস ছিন্নভিন্ন হয়ে যায়। আশঙ্কাজনক অবস্থায় দুই শ্রমিককে প্রথমে স্থানীয় জয়শোয়াল হাসপাতালে চিকিংসার জন্য নিয়ে যাওয়া হলেও অবস্থার অবনতি হওয়ায় দুইজনকেই কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করা হয়। দুর্ঘটনায় কপাল জোরে প্রাণে বেঁচেছেন তাঁরা। তবে পুনরায় স্বাভাবিক জীবনযাপনে ফিরবে কি-না সে বিষয়ে রয়েছে অনিশ্চয়তা। ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন অন্যান্য কারখানার শ্রমিকেরা।

গত কয়েক বছরে একাধিক দুর্ঘটনা ঘটেছে বেলুড় ঘুসুড়ির হনুমান মার্কেট ও ভিক্টোরিয়া মার্কেটে। তারপরেও একইভাবে চলছে কাজ। হেলদোল নেই মালিক থেকে শুরু করে শ্রমিক কারোরই। এখানে পরি‌যায়ীশ্রমিকদের সংখ্যাই বেশি। শ্রম দফতর থেকে সেই সমস্ত শ্রমিকদের উপযুক্ত ট্রেনিং দিলে দুর্ঘটনা কিছুটা কমবে বলে আশাবাদী হাওড়া পুরসভায় অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটির সদস্য রিয়াজ আহমেদ।

রাকেশ মাইতি