হাঁস মুরগি 

North Dinajpur News: ওষুধ বা ইনঞ্জেকশন নয়, বাড়ির এই খাবারেই দ্রুত বাড়বে ঘরে পালিত হাঁস মুরগি! জানুন

উত্তর দিনাজপুর: বর্তমানে গ্রামেগঞ্জে হাঁস মুরগি পালন করেই স্বাবলম্বী হচ্ছে বহু পরিবার। বর্তমানে বেশ লাভজনক ব্যবসা হিসেবে পরিচিত এই হাঁস ,মুরগির খামার। তবে দিন দিন বাড়ছে হাঁস মুরগির খাবারের দাম। খাবারের দাম বাড়ায় খামারিদের মুরগি উৎপাদনের খরচও বেড়ে গেছে।জানা গেছে, হাঁস মুরগির খাবারের দাম কেজি প্রতি সর্বোচ্চ সাড়ে তিন টাকা পর্যন্ত বেড়েছে। তাতে ৫০ কেজির এক বস্তা খাবারের দাম ১৭৫ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

আগে ৩ হাজার ৪০০ টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকায় এক বস্তা খাবার পাওয়া যেত, তা এখন ৩ হাজার ৫৭৫ থেকে ৩ হাজার ৬৭৫ টাকায় বিক্রি হচ্ছে। এ অবস্থায় বাড়িতে থাকা খাবার দিয়েই হাঁস-মুরগিদের প্রতিপালন করতে পারেন। হাঁস-মুরগিদের বাড়িতে থাকা কোন কোন খাবারগুলো দিতে পারেন। এ ব্যাপারে পশু চিকিৎসক ডক্টর সুদীপ নন্দী জানান, হাঁস মুরগির খাদ্য হিসেবে প্রধানত দানাশস্য ব্যবহার করা হয়।

আরও পড়ুন:দক্ষিণ গোয়ার মন্দিরের আদলে তৈরি গোল্ডেন রথ! দেখতে হলে আপনাকে ‌যেতে হবে এই জায়গায় 

দানাশস্য হিসাবে প্রধানত গম, ভুট্টা ও ভুসি এছাড়া যে কোনও শস্যদানা যেমন, ধান, চাল, খুদ, ডাল, সরিষা ইত্যাদি হাঁস মুরগিকে খাওয়ানো যেতে পারে। এছাড়াও আপনার বাড়ির হাঁস-মুরগিকে শসা ও বিভিন্ন ধরনের সবজি ছোট ছোট করে কেটে সেটা খাওয়াতে পারেন। শাক পাতা ও বিভিন্ন ধরণের সবজি স্লাইস করে কেটে দিয়ে সেগুলো আপনার হাঁস মুরগিকে খাওয়ালে হাঁস মুরগি দ্রুত বৃদ্ধি পাবে। এভাবেই বাজারে দাম দিয়ে কেনা খাবার না কিনে হাঁস মুরগির জন্য বাড়িতে থাকা খাবার খাওয়ান।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা