ইউজারদের আঙুলের ছাপ/ফেস আইডি লক- কাউকে নিজেদের WhatsApp চ্যাট না দেখতে দেওয়ার জন্য এটি সক্রিয় রাখতে হবে। নিজেদের ফোন আনলক করা থাকলেও WhatsApp-এ অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে নিজেদের ফোনে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আইডি লক ফিচার সক্রিয় করতে হবে। এটি নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ স্তর যোগ করে।

ইনস্ট্যান্ট ভিডিও মেসেজের রিপ্লাই হবে আরও ‘কুইক’! নয়া ফিচার নিয়ে আসছে WhatsApp-এ

গত কয়েকমাস ধরে প্রায় প্রতিদিনই নিত্যনতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। সেই তালিকায় যুক্ত হল আরেকটি নতুন ফিচার। এবার থেকে ইনস্ট্যান্ট ভিডিও মেসেজের কুইক রিপ্লাই দিতে পারবেন হোয়াটসঅ্যাপ ইউজাররা।

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার সম্পর্কে যাবতীয় তথ্য জানিয়েছে WABetaInfo। তারা রিপোর্টের পাশাপাশি একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে, ইনস্ট্যান্ট ভিডিও মেসেজের পাশে একটি শর্টকাট রয়েছে। এই শর্টকাটের মাধ্যমেই ইউজাররা যে কোনও ইনস্ট্যান্ট ভিডিও মেসেজ আসার সঙ্গে সঙ্গে উত্তর দিতে পারবেন।

আরও পড়ুন: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল আপার বার্থ! বৃদ্ধের মর্মান্তিক মৃত‍্যু, রেলের সুরক্ষা আবার প্রশ্নের মুখে?

ইউজাররা চ্যাটে ৬০ সেকেন্ডের ইনস্ট্যান্ট ভিডিও মেসেজ পাঠাতে পারেন। ছোট ছোট ভিডিওয় নিজের মনের ভাব প্রকাশ করা যায় এতে। এবার এর উত্তর দেওয়ার জন্য নয়া ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

এই ইউজারদের জন্য আপডেট রয়েছে: আগের আপডেটগুলিতে হোয়াটসঅ্যাপ মেসেজ মেনুতে ম্যানুয়ালি উত্তর দেওয়ার অপশন ছিল। এছাড়া ইউজারদের জেশ্চারের মাধ্যমে উত্তর দেওয়ার জন্য ভিডিও রেকর্ডিংয়ের অপশনও দেওয়া হচ্ছে। লেটেস্ট আপডেটে এই সব ফিচার থাকবে। হোয়াটসঅ্যাপ ইউজাররা ইনস্ট্যান্ট ভিডিও মেসেজের ইনস্ট্যান্ট ভিডিও বার্তার মাধ্যমেই উত্তর দিতে পারবেন।

আরও পড়ুন: প্রোটিনের ভান্ডার! সুস্থ থাকতে সপ্তাহে কতগুলি ডিম খাবেন? সেদ্ধ করার সঠিক পদ্ধতিও জানালেন চিকিত্‍সক

WABetaInfo জানিয়েছে, অ্যান্ড্রয়েড 2.24.14.5-এর হোয়াটসঅ্যাপ বিটাতে এই নতুন ফিচার চালু হয়েছে। বিটা টেস্টাররা সেগুলি পরীক্ষা করে দেখছেন। বিটা টেস্টিং শেষ হওয়ার পর ফিচারের স্টেবল ভার্সন বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য চালু করা হবে।

স্ট্যাটাস আপডেটের জন্য নতুন ফিচার: স্ট্যাটাস আপডেটেও বড়সড় পরিবর্তন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। WABetaInfo-এর প্রতিবেদন অনুযায়ী কোম্পানি অ্যান্ড্রয়েড 2.24.14.2-এর জন্য হোয়াটসঅ্যাপ বিটাতে স্ট্যাটাস আপডেটের রিডিজাইন করা প্রিভিউ ফিচার চালু করছে।

আরও পড়ুন: রূপকথার মতো সাফল‍্য! খ‍্যাতির শীর্ষে অভিনয়কে বিদায়, ইউপিএসসি পরীক্ষায় সফল হয়ে এখন আইএএস অফিসার, চেনেন অভিনেত্রীকে? র‍্যাঙ্ক জানলে মাথা ঘুরে যাবে

WABetaInfo এই আপডেটের একটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেখানে একটি থাম্বনেইল দেখা যাচ্ছে। এই থাম্বনেইলে ট্যাপ করে ইউজাররা স্ট্যাটাস আপডেটের নতুন প্রিভিউ ফিচার চেক করতে পারবেন। চ্যানেল ফিচার ব্যবহার করে ইউজারদের জন্য কোম্পানি বিশেষভাবে স্ট্যাটাস আপডেট ট্রে ডিজাইন করছে। এতে ইউজার হরাইজেন্টাল লেআউটে আপডেট ট্যাব দেখতে পাবেন। আশা করা হচ্ছে যে কোম্পানি শীঘ্রই এর স্টেবল ভার্সন প্রকাশ করবে।