ক্লাসে ব্যস্ত শিক্ষিকা পর্ণা দে।

Paschim Bardhaman News: দুর্গাপুরের গর্বের মুকুটে নতুন পালক! জাতীয় স্তরে একসঙ্গে জোড়া সম্মান পেলেন শিক্ষিকা

দুর্গাপুর: একসঙ্গে এল জোড়া স্বীকৃতি। জাতীয় স্তরের সম্মান পেলেন দুর্গাপুরের এক শিক্ষিকা। দুর্গাপুরের ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষিকা পর্ণা দে। তিনি একসঙ্গে জোড়া সম্মান পেয়েছেন। রাষ্ট্রীয় প্রতিভা সম্মানের পক্ষ থেকে দুর্গাপুরের এই শিক্ষিকাকে সেরা ইংরেজি শিক্ষিকা হিসাবে মনোনীত করা হয়েছে। অন্য দিকে ইন্টারন্যাশনাল অ্যাচিভার অ্যাওয়ার্ডসের পক্ষ থেকে সেরা শিক্ষিকা হিসেবে মনোনীত করা হয়েছে তাঁকে।

জোড়া সম্মান পেয়ে ভীষণ খুশি পর্ণা। তিনি ২৪ বছর ধরে শিক্ষকতার সঙ্গে যুক্ত রয়েছেন। উল্লেখ্য, দেশের সমস্ত ইংরেজি মাধ্যম আইসিএসই বোর্ডের স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে একটি তালিকা তৈরি করা হয়। সেখানে ৫০০ জনের বেশি শিক্ষক শিক্ষিকার নাম ছিল। তার মধ্যে থেকেই সেরা শিক্ষিকা এবং সেরা ইংরেজি শিক্ষিকার সম্মান ছিনিয়ে নিয়েছেন পর্ণা দেবী।

প্রসঙ্গত, শুধুমাত্র সিইএসই বোর্ডের ইংরেজি মাধ্যম স্কুলগুলি শিক্ষক, শিক্ষিকাদের নিয়ে একটি তালিকা তৈরি করা হয় এই সম্মানের জন্য। তারপর মনোনীত শিক্ষক-শিক্ষিকাদের নেওয়া হয় ইন্টারভিউ। যেখানে প্রথম পর্যায়ে ছিলেন ৫০০ জনের বেশি শিক্ষক, শিক্ষিকা। দ্বিতীয় ধাপে সেখান থেকেই বাছাই করা হয় ১০ জনকে। তারপর সেই ১০ জনের মধ্যে থেকে সেরা ইংরেজি শিক্ষিকা এবং সেরা শিক্ষিকার সম্মান পেয়েছেন পর্ণা দে।

আরও পড়ুন: প্রচুর আয় শুধু এই সবজি চাষ করে! লাভ হবে দ্বিগুণ, টাকার কোনও অভাব থাকবে না 

আরও পড়ুন: পড়ুয়াদের গরম থেকে বাঁচাতে মুর্শিদাবাদের স্কুলে বিরাট কাণ্ড! বেতনের টাকায় শিক্ষকরা যা করল শুনলে চমকে যাবেন…

সেই সম্মান স্বশরীরে গিয়ে গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয়েছিল শিক্ষিকাকে। কর্তৃপক্ষ তাঁর জন্য বিমানের টিকিট, থাকার ব্যবস্থাও রেখেছিল। কিন্তু শিক্ষিকা জানিয়েছেন, তিনি যখন এই সম্মান গ্রহণ করতে যাওয়ার জন্য খবর পান, সেই সময় তাঁর বিদ্যালয় পরীক্ষা চলছিল। তাই তিনি এমন সময় বিদ্যালয়ের ছেড়ে পুরস্কার গ্রহণ করতে যেতে চাননি। তারপরেই এই পুরস্কার পাঠিয়ে দেওয়া হয়েছে পর্ণা দেবীর কাছে। দুর্গাপুরের শিক্ষিকার এই সম্মান যেমন শিক্ষিকাকে ভীষণভাবে খুশি করেছে, তেমনভাবেই তার এই সম্মান পাওয়ায় খুশি বিদ্যালয়ে সহকারী শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া, অভিভাবক-সহ সমগ্র শহরবাসী।

নয়ন ঘোষ