দুর্ঘটনার মুখে ট্রেন

Habra Train Accident: লোকাল ট্রেনে দুর্ঘটনা হাবড়ায়! অল্পের জন্য রক্ষা… বন্ধ থাকে শিয়ালদহগামী ট্রেন, দুর্ভোগে যাত্রীরা

উত্তর ২৪ পরগনা: বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল ডাউন বনগাঁ শিয়ালদহ লোকাল। গাড়ির ধাক্কায় আগেই ভেঙে ছিল হাবড়া এলাকার ৩০ নম্বর রেলগেট। ওই রেলগেটের দায়িত্বে থাকা গেটম্যান ম্যানুয়ালি এরপর ওই ভাঙা রেলগেট দিয়ে ট্রেন পাস করানোর সিদ্ধান্ত নিলে সিগন্যাল দিয়ে দেওয়া হয়। সিগন্যাল পেয়ে বনগাঁ থেকে আসা ট্রেনটি হাবড়ার দিকে এগিয়ে যেতেই ঘটে চরম বিপত্তি। গেটের ভাঙা পোস্ট ট্রেনের তারে লেগে হঠাৎই হাই ভোল্টেজের ট্রেনের তার ছিঁড়ে রীতিমতো আগুনের ফুলকি দেখা যায়। আর এতেই তৈরি হয় চরম আতঙ্ক।

ঘটনায় মুহূর্তে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে লোকাল ট্রেনের কামরায়। হাবড়া স্টেশনে ট্রেন ঢোকার মুখে এমন ঘটনায় প্রাণ বাঁচাতে ট্রেনের কামরা থেকেও ঝাঁপ দেন বহুযাত্রী। আতঙ্কিত হয়ে পড়েন ট্রেনের তার ছিঁড়ে তড়িদাহত হওয়ায়। এই দুর্ঘটনায় রীতিমত বেশ কয়েকজন আহত হয়েছেন বলেই জানা যাচ্ছে। ঘটনায় ছুটে আসে আশপাশের স্থানীয়রাও, ছড়িয়েছে ব্যাপক চঞ্চল্য।

আরও পড়ুন: বিদেশিনীর গলায় রবীন্দ্রসঙ্গীত! কেমব্রিজে নদীর ধারে ‘আমার প্রাণের মানুষ’ গাইলেন সাহানার ছাত্রী

ঘটনাস্থলে আসেন হাবড়া পৌরসভার পৌর প্রধান নারায়ণ চন্দ্র সাহা-সহ স্থানীয় জনপ্রতিনিধিরা। এক্ষেত্রে রেলের চরম গাফিলতিকেই দায়ী করছেন তাঁরা। গেটম্যানের দায়িত্বে থাকা রেলকর্মীর ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন। এর জেরে বন্ধ হয়ে যায় আপ ও ডাউন লাইনে ট্রেন চলাচল। চরম দুর্ভোগে পড়েন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনযাত্রীরা। পরে বারাসত থেকে টাওয়ার ভ্যান গিয়ে তার জোড়া দেওয়ার কাজ চালাচ্ছে। তবে দীর্ঘক্ষণ এভাবে ট্রেন বন্ধ থাকায় রেলের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, হাবড়া থেকে ট্রেনগুলি আবার পুনরায় শিয়ালদহে ফেরানোর এবং হাবড়া থেকে সিঙ্গল লাইনে বনগাঁর দিকে ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

যদিও ছুটির দিন থাকায় ভিড় কম হলেও, এই ঘটনায় যাত্রীরা পড়েছেন বেজায় সমস্যায়। এদিন লোকাল ট্রেনে বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচলো বলেই মনে করছেন রেলযাত্রীরা। এই দুর্ঘটনার জেরে ট্রেন চলাচল বন্ধ থাকায় বনগাঁয় আটকে পড়ে বন্ধন এক্সপ্রেস।

Rudra Narayan Roy