স্বাস্থ্যকেন্দ্র প্রতিদিন উপস্থিত থাকেন চিকিৎসক

Bengal Best Health Center: সেরার সেরা পুরস্বাস্থ্য কেন্দ্র! গর্বে বুক ফুলে উঠবে, কোন শহর পেল এই সম্মান? আপনি জানেন?

হুগলি: রাজ্যের অন্যতম সেরা পুরস্বাস্থ্য কেন্দ্রের সন্মান পেল চন্দননগরের ধারাপাড়া স্বাস্থ্যকেন্দ্র। পরিকাঠামো থেকে পরিষেবা, একাধিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রক এই স্বাস্থ্য কেন্দ্র কে সেরার স্বীকৃতি দিয়েছে। চন্দননগরের ধারাপাড়ায় ওই স্বাস্থ্যকেন্দ্র টি মুলত শিশু হাসপাতাল নামে পরিচিত। জানা গিয়েছে বিভিন্ন মাপকাঠির বিচার করে স্বাস্থ্যমন্ত্রক এই স্বাস্থ্যকেন্দ্রকে ৮৮.৩১ শতাংশ নাম্বার অর্জন করে প্রথম স্থানে এসেছে।

চন্দননগর পুরনিগম সূত্রে জানা গেছে- সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রকের একটি দল রাজ্যের সমস্ত পুরস্বাস্থ্যকেন্দ্রে সমীক্ষা করে , তাতে রাজ্যের বারোটি পুরস্বাস্থ্য কেন্দ্র সেরার স্বীকৃতি পেয়েছে, সেই তালিকায় রয়েছে হুগলী জেলার একমাত্র ধরাপাড়ার এই স্বাস্থ্যকেন্দ্র। প্রসঙ্গত ২০২৩ সালেও চন্দননগরের একটি পুরস্বাস্থ্য কেন্দ্র সর্বভারতীয় সমীক্ষায় সেরা হয়েছিল। সেই নিরিখে পরপর দু-বছর কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সেরার প্রশংসা ছিনিয়ে আনল চন্দননগর। এই প্রাপ্তি ঘিরে পুরকর্তাদের মধ্যে ছড়িয়েছে উচ্ছ্বাস।

আরও পড়ুনSugar Control Tips: ডায়াবেটিসের শিকড় উপড়ে ফেলবে, রান্নায় ব্যবহৃত এই ছোট দানা সাক্ষাৎ সঞ্জীবনী! একাধিক রোগ তাড়িয়ে উপকার পাবেন নিশ্চিত

এই প্রসঙ্গে চন্দননগর পুরনিগমের মেয়র রাম চক্রবর্তী বলেন, স্বাস্থ্য পরিষেবা সুন্দরভাবে দেওয়ার জন্য সর্বদা চেষ্টা করে পুরনিগম। এই সাফল্য সমস্ত স্বাস্থ্যকর্মীর। শুধুমাত্র চন্দননগরের ধাড়াপাড়া নয় আরওবাকি যে দুটি স্বাস্থ্য কেন্দ্র রয়েছে চন্দননগরের তাতেও ভালফল করেছে। যেভাবে স্বাস্থ্যকর্মী ও পুরো নিগমের তৎপরতায় স্বাস্থ্য কেন্দ্র গুলির কে সুব্যবস্থাপনার বন্দোবস্ত করা হয়েছে তাতে উপকৃত হচ্ছে বহু সংখ্যক রোগীর পরিবার। সেটাই তাদের সাফল্যের মূল কারণ।

রাহী হালদার