রাহুল গান্ধি

Rahul Gandhi: ‘সত্যি সত্যিই…’ আরও ঝাঁঝালো রাহুল! সংসদের রেকর্ড থেকে ‘বিতর্কিত’ মন্তব্য ‘সরাতেই’ তীব্র তোপ মোদিকে

নয়াদিল্লি: সংসদে রেকর্ড থেকে সরিয়ে দেওয়া হল রাহুল গান্ধির মন্তব্যের একাংশ। সোমবার বিরোধী দলনেতা হিসাবে নিজের প্রথম ভাষণে রাহুল গান্ধি বলেন, হিন্দুরা নয়, হিংসা ও ঘৃণা ছড়ায় বিজেপি। এই মন্তব্য ঘিরেই উত্তাল হয়ে ওঠে লোকসভা। মঙ্গলবার রাহুলের সোমবার করা হিন্দু ধর্মের উল্লেখ সম্বলিত এমনই একাধিক মন্তব্য বাতিল করলেন স্পিকার ওম বিড়লা। এই সিদ্ধান্তের প্রেক্ষিতেই ফের জ্বলে ওঠেন রাহুল। নিজের মন্তব্যের সমর্থনে তিনি বলেন, “সত্যি শুধু সত্যিই। মোদির দুনিয়ায় সব সময়ে সত্যিকে মুছে ফেলা হয়।”

কংগ্রেস সাংসদ এবং লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধি ঝাঁঝালো নিশানায় জোরের সঙ্গে মন্তব্য, “সত্যকে মোদি জির জগতে উড়িয়ে দেওয়া যেতে পারে, কিন্তু বাস্তবকে নয়।” সংসদের বাইরে মঙ্গলবার রাহুল বলেন, নিম্নকক্ষে তাঁর বক্তৃতায় NEET থেকে অগ্নিবীর এবং কৃষকদের জন্য MSP -সংক্রান্ত বিষয়গুলির উল্লেখ ছিল৷ হিন্দুদের সম্পর্কে তাঁর একটি মন্তব্যে খোদ প্রধানমন্ত্রী মোদি আপত্তি তোলেন। সোমবার গভীর রাতে সেই ভাষণের কিছু অংশ মুছে ফেলা হয়।

প্রসঙ্গত, সোমবার সংসদে তাঁর প্রথম ভাষণে রাহুল গান্ধি বলেন, “এই দেশ ভয়ের দেশ নয়। আমাদের পূর্বপুরুষরা অহিংসার কথা বলেছেন। অন্যদিকে, যারা নিজেদের হিন্দু বলছে তাঁরা দিনরাত শুধু হিংসা, অসত্য ও ঘৃণা ছড়িয়ে চলেছে। আপনারা (বিজেপি) হিন্দুই না। হিন্দুধর্মে স্পষ্ট লেখা হয়েছে, সত্যের সঙ্গে দাঁড়াও। সত্যের জন্য লড়াই কর।”

আরও পড়ুন: ঘূর্ণাবর্ত-অক্ষরেখার হুঁশিয়ারি…! সঙ্গী ‘মৌসুমী’…! মঙ্গলবার থেকে আগামী তিনদিন রাজ্যে রাজ্যে দুর্যোগের অশনি! সতর্ক করল আইএমডি

এই মন্তব্যের জেরেই তোলপাড় পরে যায়। তুমুল হট্টগোল শুরু হয় লোকসভায়। অমিত শাহ বলেন, “বিরোধী নেতা বলেছেন, যাঁরা নিজেকে হিন্দু বলেন তাঁরা হিংসা করেন। এই দেশে কোটি কোটি মানুষ গর্বের সঙ্গে নিজেকে হিন্দু বলেন। তাহলে তারা সকলেই কী হিংসা করেন? ওনার উচিত ক্ষমা চাওয়া।” পরে আরএসএসের তরফেও রাহুলের এই মন্তব্যকে ধিক্কার জানানো হয়।