বাবা মায়ের সঙ্গে এজাজউদ্দিন

Success Story: পূর্ব রেল ও বাংলা ক্রিকেট দলে সুযোগ! স্বপ্ন পূরণের উড়ানে গ্রামের দিনমজুরের সন্তান

হরষিত সিংহ, মালদহ: শ্রমিক ঘরের ছেলে ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণের পথে। ছোট্ট একটি গ্রাম থেকে সুযোগ মিলেছে রেল ও বাংলা দলে। আর এতেই স্বপ্নপূরণের নতুন করে আশা দেখছেন মালদহের উঠতি প্রতিভাবান ক্রিকেটার এজাজউদ্দিন।একচালা টিনের ছোট্ট একটি ঘর। ছোটবেলায় সেই ঘরে বসে মহেন্দ্র সিং ধোনির খেলা দেখতে দেখতেই ক্রিকেটের প্রতি জন্মায় ভালবাসা। ভাল ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখা শুরু সেখান থেকেই। হাজারও প্রতিবন্ধকতাকে জয় করে এবার সেই স্বপ্ন পূরণের পথে অনেকটাই এগিয়ে গেলেন চাঁচলের নজরুলপল্লির বাসিন্দা এজাজউদ্দিন।

একদিকে তরুণের মধ্যে জেলার প্রথম ক্রিকেটার হিসেবে পূর্ব রেলের ক্রিকেট দলে সুযোগ পেলেন। অন্যদিকে অনূর্ধ্ব ১৯ বাংলা দলের সম্ভাব্য তালিকাতেও নাম আছে তাঁর। দিনমজুর পরিবারের ছেলে এজাজের এই জোড়া সাফল্যে খুশির হাওয়া নজরুলপল্লীতে।কলকাতা থেকে ট্রায়ালের মাঝে একদিনের ছুটিতে ফিরতেই বাড়ির ছোট ছেলেকে নিয়ে উচ্ছ্বাস পরিবার প্রতিবেশীদের মধ্যে। এজাজউদ্দিন বলেন, ‘‘ আগামীতে আমার দেশের হয়ে খেলার স্বপ্ন রয়েছে। সেই লক্ষ্যে এগোচ্ছি। বাংলা দলে ইতিমধ্যে প্র্যাকটিস করছি। অগাস্ট মাসে পূর্ব রেলের ক্রিকেট দলের ডাক পেয়েছে।’’

এজাজের বাবা আজিমউদ্দিন একটি সবজির আড়তে কাজ করেন।বড় দাদা ভিন রাজ্যের পরিযায়ী শ্রমিক এবং মেজ দাদা মুদির দোকানের কর্মচারী।এজাজউদ্দিন এখন চাঁচল সিদ্ধেশ্বরি ইনস্টিটিউশনের দ্বাদশ শ্রেণীর ছাত্র। মাত্র সাত বছর বয়সেই এজাজকে চাঁচল ক্রিকেট  অ্যাকাডেমিতে ভর্তি করেছিলেন তাঁর বাবা। শুরু থেকেই প্রতিভাবান এই ক্রিকেট-প্রতিভা প্রশিক্ষক রাজেশ দাসের নজরে পড়েছিলেন। ক্রিকেটের মতো বিলাসবহুল একটি খেলার প্রশিক্ষণ চালিয়ে যাওয়া যথেষ্ট কষ্টকর ছিল এজাজের পরিবারের পক্ষে।

আরও পড়ুন : কন্যাসন্তানই একমাত্র রোজগেরে! পেট্রল পাম্পে চাকরি করে বাবা মায়ের সংসারের হাল ধরেছেন বিবাহিতা তরুণী

কিন্তু তারপরেও তার পরিবারের সমর্থন এবং প্রশিক্ষকের প্রশিক্ষণ বন্ধ হয়নি। যার ফলে তার আজকের এই সাফল্য। এমনটাই মনে করছেন এজাজ। প্রশিক্ষক রাজেশ দাস বলেন, ‘‘ দুঃস্থ পরিবারের ছেলে এজাজউদ্দিন। ছোট থেকেই আমার কাছে প্রশিক্ষণ নেয়। ওর সাফল্যে আমি খুশি।’’

জানা গেছে চলতি বছর সিএবি পরিচালিত প্রথম ডিভিশনের ক্রিকেট লিগে পূর্ব রেলের হয়ে খেলবেন তরুণ এই ক্রিকেটার। ইতিমধ্যে জেলা এবং রাজ্য স্তরের বহু টুর্নামেন্টে সাফল্য পেয়েছেন অলরাউন্ডার ক্রিকেটার এজাজ।এবার রেল এবং বাংলা দলের হয়ে কতটা সফল হতে পারবেন তিনি। সেই দিকেই তাকিয়ে পরিবার। দেশের হয়ে ক্রিকেট খেলার স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে অলরাউন্ডার এই প্রতিভাবান ক্রিকেটার।