অপরেশন থিয়েটার

North 24 Parganas News: ওটিতে পেট কেটে হলেও না রোগীর অপারেশন! কারণ জানলে অবাক হবেন আপনিও

উত্তর ২৪ পরগনা:  অপারেশন টেবিলে রোগীর অস্ত্রপচার শুরু হলেও, পেট ফুটো করেও হল না অপারেশন! মাঝপথেই অপারেশন থামিয়ে করে দেওয়া হল সেলাই। আর তারপরেই চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে মধ্যমগ্রামের এক বেসরকারি নার্সিংহোমের বিরুদ্ধে রীতিমতো ক্ষোভ উপড়ে দিল রোগীর পরিবার। আর এই ঘটনার জেরেই উত্তেজনা ছড়াল হাসপাতালে। পরিস্থিতি সামাল দিতে আসতে হল পুলিশকে।

জানা যায়, মধ্যমগ্রাম চৌমাথা সংলগ্ন একটি বেসরকারি নার্সিংহোমের বছর ৩৫ এর রাইমা বিবিকে পেটে টিউমার নিয়ে ভর্তি করা হয়। সমস্ত রিপোর্ট পরীক্ষা করে রোগীর পরিবারকে জানানো হয় পেটে টিউমার রয়েছে। যত দ্রুত সম্ভব অপারেশন করতে হবে। সেই মত পরিবারের তরফ থেকে স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করেই অস্ত্র প্রচার করার অনুমতি মেলে। ওটিতে যাওয়ার কিছু সময় পরেই পরিবারকে জানানো হয়, রোগীকে অন্যত্র নিয়ে যাওয়ার জন্য।

এই পরিস্থিতিতে, রোগীর বাড়ির তরফ থেকে নার্সিংহোম কর্তৃপক্ষকে বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করা হলে মেলেনি কোন সদুত্তর। অভিযোগ পরে নার্সিংহোম কর্তৃপক্ষের থেকে জানানো হয়, অপারেশন শুরুর পরই চিকিৎসক টিউমার সহ আরও শারীরিক জটিলতা লক্ষ করেন। আর তখনই ওই রোগীর অপারেশন থামিয়ে দেন। এরপরই রোগীর শারীরিক পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হয়ে রোগীর পরিবারের তরফে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তোলে।

যদিও হাসপাতালে তরফ থেকে জানান হয় এই রোগীর অপারেশনের জন্য, আরও উন্নত চিকিৎসার প্রয়োজন রয়েছে। যাতে অপারেশনের পর কোন শারীরিক সমস্যা তৈরি না হয়। তা চিন্তা করেই চিকিৎসক অপারেশন না করার সিদ্ধান্ত নেন। আর এই বিষয়টিকেই রোগীর পরিবারের তরফ থেকে ভুল বুঝে এই বিভ্রান্তি ছড়ান হয়েছে। বেসরকারি হাসপাতালের তরফ থেকেও ইতিমধ্যেই রোগীর পরিবারকে চিকিৎসা সংক্রান্ত আর্থিক সাহায্য করা হবে বলেও জানানো হয়েছে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ এক্ষেত্রে চিকিৎসায় গাফিলতির মতো কোন ঘটনা ঘটেনি বলেই জানানহয়।

আরও পড়ুন: Team India: টি-২০ বিশ্বকাপ জেতায় টিম ইন্ডিয়াকে বিসিসিআই দিয়েছে ১২৫ কোটি, কে পাবে কত টাকা?

পরিবারের তরফ থেকে অভিযোগ তোলা হলেও এখনও পুলিশের কাছে কোন লিখিত অভিযোগ জানানহয়নি। হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে উন্নত চিকিৎসার জন্য রোগীকে অন্যত্র নিয়ে গিয়ে অপারেশনের ব্যবস্থা করবেন তারাই। তবে এই ঘটনায় প্রশ্ন উঠছে, কেন আগে থেকে সমস্ত পরীক্ষা করে তবে রোগীকে অপারেশন থিয়েটারে ঢুকান হল না! তবে কি গাফিলতির বিষয়টি আড়াল করতেই কম্পেন্সেশন দেওয়ার প্রস্তাব রোগীর পরিবারকে! হাসপাতালের তরফ থেকে কীপরবর্তী সিদ্ধান্ত নেওয়া হয় এখন সেদিকেই তাকিয়ে রোগীর পরিবার।

Rudra Narayan Roy