একটি গাছে একই সময়ে আমের মুকুল, গুটি  ও পরিপক্ক আম পান

Mango Cultivation: সারাবছর মিলবে রসালো সুস্বাদু আম, শুধু মেনে চলুন সহজ কিছু নিয়ম

বসিরহাট: একটি গাছের শুধুমাত্র সারা বছর আম নয়। আম গাছে একটি সময়ই দেখা মিলবে আমের মুকুল, ছোট গুটি আম আবার পরিপক্ক আমও। তবে চাইলে আপনি মুকুল ছেঁটে দিয়ে নিজের ইচ্ছামত সময়ও আম নিতে পারবেন। কথা হচ্ছে কাটিমন আম নিয়ে। আম গাছের কথা বললেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে লম্বা একটি গাছ। তবে এই প্রজাতির আম গাছে ছোট থেকেই আমের ফলন পাওয়া যায়।

উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের একটি উদ্যানে শোভা পাচ্ছে এই আম গাছের। যা কাটিমন আম হিসেবে পরিচিত। এই গাছ প্রচলিত আম গাছের তুলনায় উচ্চতায় অনেক অল্প বয়স থেকেই ফলন শুরু হয়, পাশাপাশি ফলনও বেশি হয়। তবে আপনি বাড়ির বাগানের শোভা বৃদ্ধির পাশাপাশি অল্প সময়ে অধিক আম পেতে এই আম গাছের চারা চাষ করতে পারেন।

আরও পড়ুন-    গরমে গোলাপ গাছ শুকিয়ে কাঠ হচ্ছে? এই ৬ জিনিস ‘ধন্বন্তরি’! গোড়ায় দিলেই থোকা থোকা ফুলে ভরবে গাছ, গ্যারান্টি!

জুলাইয়ের এই সময় সাধারণত আমের শেষের মরশুম। আর এই সময় একই গাছে আমের মুকুল, আমের গুটি ও পরিপক্ক আমের দেখা মিলছে।আর এভাবেই একের পর এক ধাপে ধাপে সারাবছরই আম পাওয়া যাবে। আবার আপনি চাইলে আমের মুকুট কেটে দিয়ে আমের ফলন পিছিয়ে আপনার সময় মত নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরও পড়ুন-    বলুন তো, পৃথিবীর কোন দেশে Jeans পরা নিষেধ? ৯০% মানুষই জানেন না সঠিক উত্তর, নাম শুনলে চমকে যাবেন গ্যারান্টি!

উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের এক উদ্যোক্তা শিক্ষামূলক ভাবে এই আম গাছের চাষ করে ভালফলন পাওয়ায় এবার চারাগাছ তৈরি করে বিক্রিও করছেন। প্রতিটি চারাগাছ ৩০-৪০ টাকা হিসাবে বিক্রি করছেন। আর এভাবেই ক্রমশ এই প্রজাতির আম গাছের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে।

জুলফিকার মোল্যা