এআই টুল দিয়ে ফটো এডিট করলেই ‘এআই ইনফো’

Meta AI: এআই টুল দিয়ে ফটো এডিট করলেই ‘এআই ইনফো’ ট্যাগ লাগাবে মেটা, ব্যাপক ক্ষুব্ধ ফেসবুক-ইনস্টাগ্রাম ইউজাররা

এআই টুল দিয়ে ফটো এডিট করলেই ‘মেড বাই এআই’ ট্যাগ লাগিয়ে দিচ্ছিল মেটা। এই নিয়ে তীব্র বিতর্ক হয়। সম্প্রতি এক ফটোগ্রাফার এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়ে দেন। তারপরই সিদ্ধান্ত বদলাল মেটা। মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, ইনস্টাগ্রাম এবং ফেসবুকে এআই টুল দিয়ে ফটো এডিট করলে আর ‘মেড বাই এআই’ নয়, ‘এআই ইনফো’ ট্যাগ লাগানো হবে।

আরও পড়ুনঃ ‘এই তুমি বাংলা জানো?’ Whatsapp-এর নবাগত নীলচে বেগুনি বোতামের সঙ্গে খোশগল্প! ভাইরাল চ‍্যাট দেখলে পেটে খিল ধরবে

প্রকৃতপক্ষে এআই টুল দিয়ে তৈরি ইমেজে ‘মেড বাই এআই’ ট্যাগ লাগানো উচিত। কিন্তু সাধারণ ক্যামেরা, মোবাইল বা ফটোগ্রাফারের তোলা ছবি এইআই টুলে এডিট করলে কেন এই ট্যাগ লাগানো হবে, সেই প্রশ্ন অনেকেই তুলছিলেন। তাঁদের দাবি, এডিটেড ছবিতে এমন লেবেল লাগানো ঠিক নয়। এরপর মেটা জানায়, তারা সিদ্ধান্ত বদলাচ্ছে। পদ্ধতির মূল্যায়ন করা হচ্ছে। নতুন আপডেটে এডিটেড ছবিতে ‘মেড বাই এআই’ লেবেল থাকবে না।

এরপর ‘এআই ইনফো’ লেবেল নিয়ে আসে মেটা। কিন্তু এমন ট্যাগ হঠাৎ কেন আনা হল সেই নিয়ে বিশদ ব্যাখ্যায় যায়নি জুকেরবার্গের সংস্থা। সোজা কথায়, প্ল্যাটফর্ম এই লেবেলের মাধ্যমে কী বলতে চাইছে তা জানার জন্য ইউজারকে লেবেলে ট্যাপ করতে হবে। মেটার দাবি, এই টুল ব্যবহার করে কোনও ছবি এডিট করলে ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড অনুযায়ী সেটাকে এআই-এর তৈরি বলা যায়, যা কোনও মতেই মানতে রাজি নন নেটিজেনরা।

এআই টুল ক্রমশ জনপ্রিয় হচ্ছে। ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে এআই এডিটেড ইমেজ। কিন্তু তার জন্য এমন লেবেল দেওয়া কতটা যুক্তিযুক্ত সেই নিয়ে কাটাছেঁড়া চলছে বিস্তর। এআই সম্পাদিত ইমেজ বোঝানোর জন্য কোনও বুদ্ধিমান উপায় খুঁজে বের করার পক্ষেই মত দিচ্ছেন অধিকাংশ নেটিজেন। গোটা ছবিটাকেই এআই-এর তৈরি না বলে অন্য কিছু বলা হোক, দাবি তাঁদের। এই বিষয়ে স্পষ্ট দিকনির্দেশ প্রয়োজন। বিস্তারিত বুঝতে লেবেলে ক্লিক করার বদলে তাঁরা যেন সহজেই গোটা বিষয়টা বুঝে যান। মেটার মতো সংস্থাকে তাদের প্ল্যাটফর্মে এআই-এর গুণমান এবং উপস্থিতির বিষয়ে কড়া নজর রাখতে হয়। কিন্তু ভুল লেবেলিং বোঝায়, এই প্রক্রিয়ায় গুরুতর গলদ রয়েছে।