৮০ হাজারের জায়গায় আড়াই লক্ষের সমাগম

Hathras FIR: ৮০ হাজারের জায়গায় আড়াই লক্ষের সমাগম! অভিযোগ স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে

হাথরস, উত্তরপ্রদেশ: হাথরসকান্ডে সৎসঙ্গ গোষ্ঠীর আয়োজকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। আয়োজকরা নিয়ম লঙ্ঘন করেছেন, তথ্য গোপন করেছেন এমনই অভিযোগ। উত্তরপ্রদেশ পুলিশের দায়ের করা এফআইআরে অবশ্য অভিযোগে উল্লেখ করা সত্ত্বেও সৎসঙ্গ-এর নেতা জগৎ গুরু সাকার বিশ্বহরির নাম নেই। তাঁকে এলাকায় খুঁজেও পাওয়া জাচ্ছে না।

সর্বাধিক ৮০ হাজার মানুষের জমায়েতের অনুমতি ছিল। এদিকে ভোলে বাবার দর্শনে সৎসঙ্গের ধর্মীয় অনুষ্ঠানে ভিড় করেছিলেন প্রায় আড়াই লক্ষ ভক্ত। ফলাফল মর্মান্তিক। পদপিষ্ট হয়ে শিশু সহ ১২১ জনের মৃত্যু প্রত্যক্ষ করল যোগী রাজ্য উত্তরপ্রদেশ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। ঘটনায় প্রশাসনের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন- ভক্তদের কী দেওয়া হত বাবার সৎসঙ্গে, কীসের আশায় ভিড়? পলাতক হাথরসের ধর্মগুরু

এফআইআর অনুসারে,অনুমতি চাওয়ার সময় আয়োজকরা প্রত্যাশিত উপস্থিতি ভুলভাবে উপস্থাপন করেছিলেন। যানবাহনের ব্যবস্থাপনার দায়িত্ব অবহেলা করেছিলেন। পদপিষ্ট হওয়ার দুর্ঘটনার পরও প্রমাণ লোপাটের চেষ্টা করেছিলেন বলে অভিযোগ।

আরও পড়ুন-হাথরসে পদপিষ্ট হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১৬! যোগীকে ফোন করলেন মোদি

স্থানীয় সূত্রে জানা যায়, উপস্থিত ভক্তরা ভোলে বাবা ওরফে জগৎ গুরু সাকার বিশ্বহরির গাড়ির পথ থেকে ধুলো সংগ্রহ করতে গিয়েছিলেন। পায়ের ধুলো নিতেই হুড়োহুড়ি পড়ে যায়। ইতিমধ্যে, মহকুমা ম্যাজিস্ট্রেটের রিপোর্ট অনুসারে, জিটি রোডের ডিভাইডারের কাছে ভিড় বাড়ছিল। অনেকেই বাবাকে কাছ থেকে দেখার চেষ্টা করছিলেন। নিরাপত্তা কর্মীরা তখন ভক্তদের আটকাতে যান। এতেই অনেকে পড়ে যান। পড়ে যাওয়ার পর তাঁদের পদদলিত চলে যান অন্যান্যরা।

এই ঘটনায় অভিযোগের তির গুরু সাকার বিশ্বহরির নিরাপত্তা রক্ষী এবং সেবাদাসদের দিকেই। ঘটনার তদন্ত করতে কমিটি গঠন করা হয়েছে।