সবজি বাজার 

Price Hike: আকাশ ছোঁয়া সবজির দাম! বাজারে গিয়ে একটাই প্রশ্ন, চিন্তায় বহু মানুষ 

পূর্ব বর্ধমান: বাজারে কার্যত সবজির দাম অগ্নিমূল্য। বাজারের ব্যাগ ভরাতে গিয়ে রীতিমত নাভিশ্বাস অবস্থা মধ্যবিত্তের। ঊর্ধ্বমুখী প্রায় প্রতিটা সবজির বাজার মূল্য। আগে বাজারে যে সমস্ত সবজি অল্প দামে পাওয়া যেত, সেই সকল সবজির দাম এখন বেড়েছে অনেকটাই। ৫০০ টাকা নিয়ে বাজারে গেলেও ভর্তি হচ্ছে না বাজারের ব্যাগ। সবজি কিনতে গিয়ে আগের থেকে এখন অনেকটাই বেশি টাকা খরচ করতে হচ্ছে সকলকেই। বর্তমানে বাজারে সবজির দাম বৃদ্ধি পাওয়ার কারণে চিন্তায় রয়েছেন বহু মানুষ।

কিন্তু কেন বেশি সবজির দাম ? কী কারণে বর্তমানে সবজির দাম ঊর্ধ্বমুখী ? চলুন জেনে নেওয়া যাক। এই বিষয়ে পূর্ব বর্ধমানের পারুলিয়া সবজি বাজারের এক সবজি ব্যবসায়ী তপন সাহা বলেন, “সবজির আমদানি কম, সবজির ফলন কম। যার জন্য চাহিদা অনুযায়ী ফসল বা সবজি বাজারে আসছে না। আর সবজির চাহিদা থাকলেও ফলন না থাকার কারণেই বাজারে বেশি সবজির দাম।”

আরও পড়ুনCough Cold Home Remedy: সর্দি-কাশি-জ্বরের যম! একটু ভিজলে চিন্তা নেই, এই ঘরোয়া উপায়েই ম্যাজিকের মতো কাজ করবে

সবজি ব্যবসায়ীদের কথায় সবজির ফলন কম হওয়ার কারণে বাজারে দাম বেশি। কিন্তু দাম বেশি থাকার জন্য এবার সমস্যায় পড়তে হচ্ছে মধ্যবিত্তদের। হঠাৎ করে অনেকটা দাম বেড়ে যাওয়াতে বিপাকে পড়েছেন বহু মানুষ। বর্তমানে সকলেই ভাবছেন যে কবে কমবে এই সবজির দাম। সবজির দাম কবে কমবে বা কতদিন পর দাম কমার সম্ভাবনা রয়েছে, এই বিষয়ে জানতে চাওয়া হলে সবজি ব্যবসায়ী তপন সাহা আরও বলেন, “পটল ১১,১২ টাকা করে বিক্রি হল। ঝিঙে ২০-২৫ টাকায় পাইকারি বিক্রি হল। কাঁচা কলা ২০০ টাকা পন, পুঁই শাক বিক্রি হল ৫ টাকা কেজি। কাঠালি কলা বিক্রি হল ১৮০-২০০ টাকা পন। চিচিঙ্গা বিক্রি হলো ২৫ টাকা কেজি। এইরকম বেশ কিছুদিন ধরেই চলছে। আসল কথা দীর্ঘ খরানি । মাঠে ফসল নষ্ট হয়েছে প্রচুর। খরানি টা ব্যাপক এফেক্ট ফেলেছে। পরিপূর্ণ বর্ষা ছাড়া এই সমস্যার সমাধান হবে বলে মনে হচ্ছে না।”

সবমিলিয়ে সবজি ব্যবসায়ীদের কথায়, চাষিদের চাষ ভাল হতে হবে অর্থাৎ পর্যাপ্ত ফলন হলে তবেই বাজারে সবজির পরিমাণ বাড়বে। বাজারে সবজির পরিমাণ বৃদ্ধি পেলে তবেই সবজির দাম কমবে বলে আশাবাদী সবজি ব্যবসায়ীরা।

বনোয়ারীলাল চৌধুরী