মনোজিৎ ঢেঁকি, সাঁতারু

Swimming Competition: ‘লাইফ সেভিং সুইমিং’ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, অস্ট্রেলিয়া পাড়ি রিষড়ার মনোজিতের

হুগলি: বাবা ছিলেন একজন সাঁতারু। মা-ও সাঁতারে ন্যাশনাল লেভেল চ্যাম্পিয়ন্স। বাবা মারা গিয়েছেন কিছু বছর হল। বাবার স্বপ্ন ছিল ছেলে সাঁতারে বিশ্বজয় করবে। বাবার স্বপ্নপূরণ করার উদ্দেশে কঠিন পরিশ্রম চালিয়ে যাচ্ছে ছেলে মনোজিৎ ঢেঁকি। অগাস্ট মাসের ২৩ তারিখ অস্ট্রেলিয়ার গোল করতে আয়োজিত হতে চলেছে ন্যাশনাল লাইফ সেভিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলেছেন হুগলির রিষড়ার তরুণ মনোজিৎ।

বয়স মাত্র ১৮ বছর। রিষড়া তেঁতুল তলায় এলাকার বাসিন্দা লক্ষণ ঢেঁকি ও চৈতালী ঢেকির একমাত্র ছেলে মনোজিৎ। শ্রীরামপুর বিবেকানন্দ অ্যাকাডেমি থেকে এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন তিনি।

আরও পড়ুন: দম্পতি পরিচয় দিয়ে প্রেমিকাকে খুনের পরিকল্পনা! লেক গার্ডেন্সের গেস্ট হাউজে যুবকের সুইসাইড নোট

বাবা প্রয়াত লক্ষণ ঢেঁকি ছিলেন বেঙ্গল সুইমিং কোচ। তাঁর স্বপ্ন ছিল ছেলেও সাঁতারের বিশ্ব জয় করবে। বাবা মারা যাওয়ার পরে সেই স্বপ্নপূরণে যেন দৃঢ়প্রতিজ্ঞ ছেলে মনোজিৎ। দিনরাত এক করে এখন চলছে তাঁর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করার অধ্যাবসায়।

জলে ডুবে যাওয়া মানুষকে বাঁচিয়ে জল থেকে বাইরে নিয়ে আসার এই অভিনব খেলার নাম লাইফ সেভিং সুইমিং। সাঁতারের এই অভিনব খেলার জনপ্রিয়তা রয়েছে বিদেশে। অস্ট্রেলিয়ায় আয়োজিত হতে চলেছে লাইফ সেভিংস সুইমিং-এর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। ২৩ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। সেখানে সারা বিশ্ব থেকে যেমন প্রতিযোগীরা আসবেন, তেমনি আমাদের দেশ থেকে প্রতিনিধিত্ব করবেন হুগলির এই তরুণ।

এ বিষয়ে মনোজিৎ বলেন, ”২০১৬ সালে প্রথমবার ন্যাশনাল পার করেছিলাম সাঁতারে। এরপর ২০১৭-তে রায়পুরে ও ২০১৯-এর মধ্যপ্রদেশে সাঁতারের ন্যাশনাল খেলেছি।” তবে লাইফ সেভিং সাঁতারে এটি তাঁর প্রথম কম্পিটিশন। এই কম্পিটিশনের জয়ের লক্ষ্যে কঠিন পরিশ্রম চালিয়ে যাচ্ছেন।

রাহী হালদার