পরিমল কানন পার্ক 

Travel: কলকাতার খুব কাছেই আছে ঘোরার আদর্শ ঠিকানা! বর্ষায় চলে আসুন গাছ গাছালিতে ঘেরা এই জায়গায়

পশ্চিম মেদিনীপুর: ঘুরতে যাওয়া সকলের কাছে একটি নেশা। সে কাছে হোক কিংবা দূরে, পরিবার পরিজন কিংবা বন্ধুদের নিয়ে একদিনের ছুটিতে ঘুরে আসা যেতেই পারে যেকোনও জায়গা থেকে। তাও যদি হয় কোনও অফবিট জায়গা তবে তো আর কোনও কথাই নেই। শীতের মরশুম হোক কিংবা বর্ষা ,সপ্তাহান্তে ঘুরে আসুন সবুজে ঘেরা এই জায়গা থেকে।

চারিদিকে নানা সবুজ গাছে ঘেরা এই জায়গা, মাঝে ফুলের বাগান, ছোট ছোট ছেলে মেয়েদের জন্য খেলাধুলার একটি বিশেষ জায়গা। একদিকে যেমন মন ভরবে, তেমনই কিছুটা সময় কাটানো যাবে সবুজ ঘেরা বাগানে। হাতের কাছেই রয়েছে সেই সুবিধা। তবে দেরি না করে একদিনের ছুটিতে ঘুরে আসুন। মন ভাল হয়ে যাবে আপনার।

আরও পড়ুন: শেষই হতে চায় না…এত লম্বা! ২৫৬ টি কোচ, ৬ টি ইঞ্জিন, দেশের দীর্ঘতম ট্রেনের নাম জানেন কি? রাজধানী বা শতাব্দী নয় কিন্তু

দূর দূরান্তে নানান পার্ক তো দেখেছেন, তবে পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা রোড বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায় রয়েছে পরিমল কানন পার্ক দেখেছেন?বিশাল এলাকা সাজানো হয়েছে নানান গাছে।

রয়েছে ফুলের বাগান, বাচ্চাদের বিনোদনের নানা উপকরণ, রয়েছে রঙিন মাছের বিশেষ অ্যাকোয়ারিয়াম, এছাড়াও পর্যটকদের আকর্ষণ বাড়াতে চালু হয়েছে টয়ট্রেন পরিষেবা। স্বাভাবিকভাবে যারা ছুটিরএকটা দিন পরিবারের সঙ্গে কাটাতে চান তাদের অবশ্যই পছন্দের ডেস্টিনেশন হবে এই পরিমল কানন পার্ক। চন্দ্রকোনা রোড রেলওয়ে স্টেশনের কাছে এবং কলকাতা থেকে কয়েক কিমি দূরে অবস্থিত।

চন্দ্রকোনা রোড রেলওয়ে স্টেশন থেকে পায়ে হাঁটা পথ এই পার্কের দূরত্ব। এটিরপরিচালনায় রয়েছে বনবিভাগ।পার্কটি ছোট ছোট বন সহ ৩০ হেক্টর এলাকা জুড়ে বিস্তৃত। এখানে রয়েছে গোলাপ বাগান, ফুলের বাগান, ঔষধি গাছের বাগান, বোটিং, অ্যাকোয়ারিয়াম, শিশু দের খেলার নানা জিনিস, টয় ট্রেন এবং পিকনিক শেড।রয়েছে থাকার ঘরও। পরিমল কাননে রয়েছে দুটি কটেজ, ডরমিটরি,মিটিং হল সহ নানান পরিষেবা। পরিবার এবং বন্ধুদের সাথে একটি দিন কাটানোর জন্য চমৎকার জায়গা এই পার্ক।

আরও পড়ুন: ১ মিনিটের পারিশ্রমিক ১০ কোটি! রজনীকান্তও ফেল? টাকার অঙ্কে সব সুপারস্টারদের ছাপিয়ে গেলেন কোন অভিনেতা? নাম শুনলে বিশ্বাসই হবে না

কলকাতা থেকে সড়কপথে মাত্র চার ঘণ্টার দূরত্ব। এছাড়াও রেলপথে যোগাযোগ অত্যন্ত সুন্দর। হাওড়া থেকে মেদিনীপুর, মেদিনীপুর থেকে চন্দ্রকোনা রোড, কিংবা হাওড়া থেকে চন্দ্রকোনা রোড ট্রেনে চাপলে পৌঁছানো যাবে পরিমল কানন। এছাড়াও মেদিনীপুর থেকে সড়কপথে দূরত্ব মাত্র ৪৫ কিলোমিটার। তাই সপ্তাহ শেষে অথবা ছুটির দিনে পরিবারের সঙ্গে সময় কাটাতে চাইলে ঘুরে আসুন কাছে পিঠে এই পরিমল কানন পার্ক থেকে।

রঞ্জন চন্দ