বিস্ফোরণের মুহূর্তের ছবি

Bomb Blast: ভয়ঙ্কর! বিকট শব্দ, প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল জঙ্গলমহলের গ্রাম, আতঙ্কে ভয়ে কাঁটা এলাকাবাসী

ঝাড়গ্রাম:  হঠাৎই প্রবল বিস্ফোরণের শব্দে কেঁপে উঠে এলাকা। সুবর্ণরেখা নদীর চরে বোমা বিস্ফোরণের ঘটনা দেখতে ভিড় জমান বহু মানুষ। বেশ কয়েকফুট গর্ত করে, চারিদিকে বালি বস্তা দিয়ে ভিতরে রেখে ফাটানো হয় প্রমাণ সাইজের বোমটি। বিকট শব্দে কেঁপে উঠল এলাকা। জঙ্গলমহলে এতদিন পর বোমা বিস্ফোরণের ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

দিন কয়েক আগে জঙ্গলমহলের এক গ্রামীণ এলাকায় একটি ধাতব বস্তুকে ঘিরে বোমাতঙ্ক ছড়ায়। খবর যায় পুলিশে। তবে পুলিশ এসে সেই ধাতব বস্তুকে বোম বলেই চিহ্নিত করে।তবে সেই না ফাটা বোমটি বেশ পুরনো বলেই জানিয়েছিল প্রশাসন। স্থানীয়দের মতে, সেই বোমটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের। তবে এই নিয়ে রীতিমতো আতঙ্ক সৃষ্টি হয় এলাকায়। অবশেষে কয়েকদিন পর, উপযুক্ত ব্যবস্থা নিয়ে নিষ্ক্রিয় করা হয় বোমটিকে। যদিও কোন সময়ের এই বোম তা নিশ্চিত হয়নি।

আরও পড়ুন-  মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

প্রসঙ্গত, ঝাড়গ্রামে চাষের জমি থেকে উদ্ধার হওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা নষ্ট করল এয়ারফোর্স। অবশেষে সাত দিনের মাথায় চুড়ান্ত প্রস্তুতি নিয়ে নষ্ট করা হল ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর এক ব্লকের ভুলনপুর গ্রামে সুবর্ণরেখা নদী তীরবর্তী চাষের জমি থেকে উদ্ধার হওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত সেই বোমাটি। শুক্রবার দুপুরে ঝাড়গ্ৰাম জেলা পুলিশ ও গোপীবল্লভপুর থানার আধিকারিক এবং বোম্ব স্কোয়াডের উপস্থিতিতে এয়ারফোর্সের পক্ষ থেকে ফাটানো হয় ওই বোমাটি। ভুলনপুরে নদী তীরবর্তী জায়গায় বালির বস্তা দিয়ে ঘিরে বিষ্ফোরণ ঘটান হয়। এদিন বোম্ব স্কোয়াড ও এয়ারফোর্সের পাশাপাশি উপস্থিত ছিলেন গোপীবল্লভপুরের এসডিপিও পারভেজ সারফারাজ, গোপীবল্লভপুর থানার আইসি কার্তিক চন্দ্র রায়, গোপীবল্লভপুর এক ব্লকের বিডিও শ্যামসুন্দর মিশ্র সহ প্রশাসনের আধিকারিকরা।

আরও পড়ুন- ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

উল্লেখ্য, গত শনিবার ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের সারিয়া চার নম্বর অঞ্চলের ভুলনপুর গ্রামে চাষের জমি থেকে উদ্ধার হয় বেশ পুরনো এই বিশালাকার বোমা। ঘটনায় যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছিল এলাকায়। পরে প্রশাসনের তরফে থেকে চুড়ান্ত সুরক্ষা বলয় তৈরি করে সেই বোমা নষ্ট করা হয়। ঝাড়গ্রামের গোপীবল্লভপুরে চাষের জমি থেকে শনিবার উদ্ধার হয় বিশাল আকারের বোমা। জানা যায়, ভুলনপুর গ্ৰামের চাষের জমিতে কাজ করতে গিয়েছিলেন কয়েকজন বাসিন্দা। চাষের জমিতে মাটি খোঁড়ার কাজ করছিলেন তারা সেই সময় হঠাৎই সেখানে তাঁদের নজরে আসে একটা ভারী লোহার সিলিন্ডার। তারপরেই লোহার সেই বস্তুকে দেখতে ভিড় জমান এলাকার মানুষজন। তবে স্থানীয়দের অনুমান এটি ব্রিটিশ আমলের ফেলে যাওয়া কোনও বিস্ফোরক জাতীয় সরঞ্জাম।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই বিস্ফোরকটি বেশ পুরনো। তবে কোনও সময়ের তা নির্দিষ্ট করা হয়নি।স্থানীয়দের দাবি, এর আগেও এই ধরনের বোমা এলাকা থেকে উদ্ধার হয়েছে। ফের এই ধরনের বিস্ফোরক বস্তু উদ্ধারকে ঘিরে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। অবশেষে বোমা নিষ্ক্রিয় করার পর স্বস্তিতে সাধারণ মানুষ।

রঞ্জন চন্দ