সতর্ক হাওড়া পুরসভা

Howrah News: বর্ষা আসতে না আসতেই মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গি! আগাম সতর্ক হাওড়া পুরসভা

হাওড়া: বর্ষা আসতে না আসতেই রাজ্যে মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গি! ডেঙ্গির উপদ্রব কমাতে বিশেষ তৎপর হাওড়া পুরসভা। রাজ্যে বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে শুরু করেছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর,ইতিমধ্যে রাজ্যের ১৬টি জেলায় ডেঙ্গি আক্রান্ত হওয়ার খবর মিলেছে আর তাই ডেঙ্গির উপদ্রব কমাতে তৎপর হাওড়া পুরসভা। প্রতিবছর ডেঙ্গি দমনে দারুণ প্রস্তুতি নেয় হাওড়া পৌরসভা। এবার ডেঙ্গি দমনে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে সে বিষয়ে জানালেন হাওড়া পুরসভার চেয়ারম্যান ডাঃ সুজয় চক্রবর্তী।

আরও পড়ুন: স্বাস্থ্য দফতরের নিয়োগ বিজ্ঞপ্তি, ঘরের কাছেই এবার চাকরি, ৬৭ বছর পর্যন্ত আবেদনের সুযোগ

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর,গত বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত হাওড়ায় ৭০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন। তবে এই বছর ডেঙ্গি দমনে আগে থেকে সতর্কতা অবলম্বন করায় জানুয়ারি থেকে জুন পর্যন্ত সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ১৬। ডেঙ্গি মোকাবিলায় তৎপর হয়েছে হাওড়া পুরসভা। পুরসভার সাফাই কর্মীরা একদিকে যেমন সাফাইয়ের পাশাপাশি মশার লার্ভা দমন করতে কীটনাশক। তেমনই নিজেদের বাড়ি ও আশপাশের এলাকা পরিষ্কার রাখতে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করছেন। হাওড়ার অলিগলিতে পথসভা করে সচেতনতা বৃদ্ধির কাজ চালাচ্ছেন।

আরও পড়ুন: অল্পতেই খুশি ওরা! অভিজিৎ-সোমনাথদের সঙ্গে অন্যরকম জন্মদিন কলেজ পড়ুয়া সৃজিতার

পুরসভার মেয়র জানান, বাড়ি বাড়ি গিয়ে জমা জল, নর্দমায় জল জমে আছে কি না, তা পরিদর্শন করা হবে। নর্দমার জলেও ডেঙ্গি মশারা ডিম পাড়ছে, প্রতিটি ওয়ার্ডেই কনট্রোল টিম রাখা হচ্ছে, ওই টিম জমা জল ফেলে দিচ্ছে, এলাকা পরিষ্কার করছে। বাড়ির উঠোনে বা ছাদে উঠে জমে থাকা জল বের করে দিচ্ছে। কীটনাশক স্প্রে করা হচ্ছে প্রতিটি ওয়ার্ডে। চলছে পালস মোড ক্লিনিং। এমনকি হাওড়ার সরকারি দফতর এবং সরকারি বিদ্যালয়গুলোকে পরিষ্কার করার কাজ চলছে। ডেঙ্গির কাজ করছে যারা সেই সমস্ত কর্মী,জেলা প্রশাসন,পুরসভা সকলে মিলে একসঙ্গে কাজ করছে,আর তাই আগের তুলনায় ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা অনেকটা কমবে বলে আশাবাদী হাওড়া পুরসভার চেয়ারম্যান ডাঃ সুজয় চক্রবর্তী।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি