সিলভার জয়ী সানাম

Paschim Medinipur News: মাত্র দেড় বছরের প্রশিক্ষণ! জাতীয় স্তরে নজরকাড়া সাফল্য সাত বছরের মেয়ের

পশ্চিম মেদিনীপুর: মাত্র দেড় বছর হয়েছে শিখছে যোগ ব্যায়াম । সাত বছর বয়সে নিজের রাজ্য ছাড়িয়ে জাতীয় স্তরে একাধিকবার পদক জয় প্রত্যন্ত গ্রামীণ এলাকার ছোট্ট এক মেয়ের। পড়াশোনার পাশাপাশি তার যোগ ব্যায়ামের প্রতি ভালবাসা এবং তার কৃতিত্বকে কুর্নিশ জানিয়েছেন সকলে। উত্তরাখণ্ডে গিয়ে জাতীয় স্তরের যোগ ব্যায়াম প্রতিযোগিতায় জুটেছে সফলতা।

বাড়ি প্রত্যন্ত গ্রাম এলাকায় হলেও নিজের জেদ এবং পারিবারিক সহায়তায় ছোট্ট একরত্তি এক মেয়ে পৌঁছে গিয়েছে জাতীয় ক্ষেত্রে। দেশের অন্যান্য রাজ্যের একাধিক প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে সিলভার মেডেল জয় করেছে পশ্চিম মেদিনীপুর জেলার পিংলার প্রত্যন্ত গ্রাম এলাকা মোহনপুরের দ্বিতীয় শ্রেণীর এই ছাত্রী।

এশিয়া প্যাসিফিক যোগ ব্যায়াম চ্যাম্পিয়নশিপে স্থান পেয়েছে এই খুদে মেয়ে। পশ্চিম মেদিনীপুর জেলার পিংলার মোহনপুর এলাকার বাসিন্দা শেখ সাব্বির আলির সাত বছরের মেয়ে সানাম খাতুন। গত জুন মাসের ২৯ এবং ৩০ জুন উত্তরাখণ্ডে আয়োজিত UYSF ন্যাশনাল যোগ ব্যায়াম চ্যাম্পিয়নশিপে বহু প্রতিযোগীদের মাঝে দ্বিতীয় স্থান অধিকার করেছে সানাম। এর আগেও জেলা ছাড়িয়ে রাজ্যে এমনকি জাতীয় স্তরে তাঁর একাধিক পদক রয়েছে। শুধু জাতীয় স্তরে প্রতিযোগিতা করে পুরস্কার অর্জন নয়, মিলেছে আন্তর্জাতিক ক্ষেত্রে বিশ্ব মাপের যোগ ব্যায়াম প্রতিযোগিতায়  অংশগ্রহণের ছাড়পত্র।

আরও পড়ুন: চোর সন্দেহে বেঁধে রেখে চরম মারধর! অকালে মৃত্যুর কোলে ঢলে পড়লেন ব্যক্তি

আরও পড়ুন: একটা চালের গোডাউন রীতিমত গ্রাম খালি করার পরিস্থিতি সৃষ্টি করেছে! বিরক্ত স্থানীয়রা

প্রসঙ্গত পড়াশোনায় অত্যন্ত মেধাবী সানাম। পড়াশোনার পাশাপাশি মাত্র দেড় বছরের প্রশিক্ষণে মিলেছে এই সফলতা। বাড়িতে পড়াশোনা ছাড়াও বেশ কয়েক ঘণ্টা যোগা প্র্যাকটিস করে সে। তাকে সঙ্গ দেয় তার মা। পড়াশোনার পাশাপাশি যোগ ব্যায়াম এবং জিমন্যাস্টিকে বেশ পারদর্শী সে।
যোগব্যায়ামকে ধ্যান-জ্ঞান করে এগিয়ে চলেছে ভবিষ্যতের পথে। বড় হয়ে তার লক্ষ্য জিমন্যাস্ট হওয়ার। প্রত্যন্ত গ্রামীণ এলাকায় সামান্য মধ্যবিত্ত পরিবারে জ্বল জ্বল করছে তার এই প্রতিভা। জাতীয় স্তরে তার এই সাফল্যে খুশির হাওয়া পরিবারে।

রঞ্জন চন্দ