প্রতীকী ছবি

Gourbanga University: পাশ মাত্র ৩%! ফেল ৭০০০-এর বেশি, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম সেমেস্টারে নজিরবিহীন খারাপ ফল

মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম সেমিস্টারে পরীক্ষায় নজিরবিহীন খারাপ ফল। সব বিষয়ে পাশ মাত্র ৩ শতাংশ পড়ুয়া! বাকি ৯৭ শতাংশ পড়ুয়াই এক বা একাধিক বিষয়ে পাশ করতে পারেননি। তাঁদের অকৃতকার্য হওয়া বিষয়গুলিতে পুনরায় পরীক্ষা দিতে হবে। দ্বিতীয় সেমিস্টারে উত্তীর্ণই হতে পারেনি এমন পড়ুয়ার সংখ্যা সাত হাজারেরও বেশি।

প্রকাশিত ফল প্রত্যাহারের দাবিতে গৌড়বঙ্গে বিক্ষোভ ছাত্রছাত্রীদের। পরিস্থিতি সামাল দিতে তদন্ত কমিটি গঠন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের।মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার ২৫টিরও বেশি কলেজের ৩৭ হাজার ৭৪৮ জন ছাত্রছাত্রী এবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম সেমিস্টার পরীক্ষায় বসেছিলেন। এর মধ্যে সমস্ত বিষয়ে উত্তীর্ণ মাত্র ১২৪২ জন ছাত্রছাত্রী। দ্বিতীয় সেমিস্টারে উত্তীর্ণ হওয়ার সুযোগ পেলেও এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য পড়ুয়ার সংখ্যা ২৮ হাজার। পাশাপাশি দ্বিতীয় সেমিস্টারের উঠতে পারেননি এমন অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা সাত হাজার ৩০১জন।

আরও পড়ুন: হাওড়া স্টেশনে আতঙ্ক! গার্ড ছাড়াই হঠাৎ চলতে শুরু করল ব্যান্ডেল লোকাল, প্ল্যাটফর্মে ঝাঁপ যাত্রীদের!

জাতীয় শিক্ষানীতি চালু হওয়ার পর এই প্রথম স্নাতকস্তরে কলেজগুলিতে প্রথম সেমিস্টারের পরীক্ষা হল। নিয়ম অনুযায়ী, প্রথম সেমিস্টার থেকে দ্বিতীয় সেমিস্টারে পৌঁছতে হলে সাতটি বিষয়ের মধ্যে অন্তত দু’টি বিষয়ে ৪০ শতাংশ নম্বরের প্রয়োজন। এক বা একাধিক বিষয়ে পাশ মার্ক না পেলেও দ্বিতীয় সেমিস্টারে পৌঁছানো সম্ভব। তবে সেক্ষেত্রে পরবর্তীতে পড়ুয়াদের নতুন করে পরীক্ষা দিয়ে ওই বিষয়গুলিতেও ৪০ শতাংশ নম্বর নিশ্চিত করতে হবে।

এই পরিস্থিতিতে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমিস্টারের ফল অনুযায়ী ২৮ হাজার ছাত্রছাত্রীকে এক বা একাধিক অনুত্তীর্ণ বিষয়ে ফের পরীক্ষা দিয়ে পাস করতে হবে। এমন খারাপ ফলের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দায়ী করে সোমবার বিভিন্ন কলেজ থেকে পড়ুয়ারা এসে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখান। নম্বর বৃদ্ধির আশায় সমস্ত বিষয়ে রিভিউয়ের সুযোগ এবং প্রকাশিত ফল নতুন করে পর্যালোচনার দাবি আন্দোলনকারী পড়ুয়াদের। পাশাপাশি কলেজস্তরে সঠিকভাবে পড়াশোনা হচ্ছে না বলেও দাবি আন্দোলনকারীদের।

এদিকে নজিরবিহীন ফল পর্যালোচনার জন্য তদন্ত কমিটি গঠন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের। কেন এমন খারাপ ফল, খতিয়ে দেখে রিপোর্ট দেবে তদন্ত কমিটি। বিশ্ববিদ্যালয় প্রথম সেমিস্টারের ফল আশানুরূপ হয়নি বলে স্বীকার কর্তৃপক্ষেরও। তবে মূল্যায়ন প্রক্রিয়ায় যেমন ভুলের দাবি আন্দোলনকারী ছাত্রছাত্রীরা করছে, তা সঠিক নয় বলে দাবি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক বিশ্বরূপ সরকারের। এই পরিস্থিতিতে তদন্ত রিপোর্টের পরেই পরবর্তী পদক্ষেপ বলে খবর বিশ্ববিদ্যালয় সূত্রের।