জেলাশাসকের কার্যালয়

West Medinipur News: পাঁচ বছরে হারিয়েছে বাবা-মাকে! স্টেশনে কাটত দিন! একরত্তি শিশুর নতুন জীবন পাওয়ার গল্প চোখে জল আনবে

পশ্চিম মেদিনীপুর: ২০২৩ সালে ব্যস্ততম রেলওয়ে স্টেশন খড়গপুর থেকে ২৪ এপ্রিল উদ্ধার হয় বছর পাঁচেকের ছোট্ট এক শিশু। পরিচয় খোঁজা হলে, ছেলেটির বাবা-মায়ের খোঁজ পাওয়া যায়নি। পরে অবশ্য সমস্ত নিয়ম মেনে ছোট্ট সেই পাঁচ বছরের শিশুর ঠিকানা হয়েছিল মেদিনীপুর শহরের সরকারি হোমে। তবে, বাবা-মাহারা সেই ছোট্ট শিশু এবার পাচ্ছে নতুন পরিবার। সমস্ত নিয়ম মেনে স্পেনে পাড়ি দিচ্ছে খড়গপুর রেলওয়ে স্টেশন থেকে উদ্ধার হওয়া ছোট্ট সেই শিশু।

আরও পড়ুনঃ থিমের জাদুতে হার মানবে কলকাতা? দুর্গাপুজোয় বিরাট চমক কল‍্যানীর আইটিআই ক্লাবের

সোমবার, ভারতীয় বিভিন্ন নিয়ম মেনে সুদূর স্পেনের বার্সেলোনা পাড়ি দিল বছরখানেক আগে স্টেশন থেকে উদ্ধার হওয়া ফুটফুটে এই ছেলেটি। অবশেষে সোমবার চেরি ওরফে মেরিটেক্সেল রোসিচ গিমেজের হাত ধরে সুদূর স্পেন পাড়ি দিল ছোট্ট শিশুটি। স্বাভাবিকভাবে নতুন এক বাড়ি এবং মা পেল সে। সোমবার পশ্চিম মেদিনীপুর জেলাশাসক দফতরে জেলাশাসক খুরশেদ আলী কাদরী সরকারি সমস্ত নিয়ম মেনে স্প্যানিশ ওই মহিলার হাতে তুলে দেন।

প্রসঙ্গত, গত ২০২৩ সালের ২৪এপ্রিল খড়গপুর স্টেশন থেকে উদ্ধার হয় বছর পাঁচেকের এক ছেলে। শিশুটিকে উদ্ধার করে চাইল্ড লাইন। তারপর সরকারি হোমে আশ্রয় হয় এই শিশুটির। সেখানে সরকারি খরচে লালিত পালিত হচ্ছিল সে। অন্যদিকে পেশায় একটি কোম্পানির ডিরেক্টর মেরিটেক্সেল রোসিচ গিমেজ সরকারি নিয়ম মেনে অনলাইনে শিশুটিকে দত্তক নেওয়ার আবেদন জানান।

সেইমত একাধিক নিয়ম মেনে সমস্ত দিক বিবেচনা করে শিশুটিকে তুলে দেওয়া হল স্পেনের চেরির হাতে। নতুন মা পেয়ে খুশি শিশুটি, অন্যদিকে সন্তানকে পেয়ে আবেগাপ্লুত স্প্যানিশ মহিলা। জেলাশাসক জানিয়েছেন সরকারি নিয়ম অনুযায়ী শিশুটির সময়ে সময়ে খোঁজ নেওয়া হবে। আগামীতে উজ্জ্বল ভবিষ্যত এবং স্পেনে নতুন এক পরিবার পেয়ে খুশির ছোট্ট শিশুটি।

রঞ্জন চন্দ