বিদ্যুৎ না থাকায় বিপর্যস্ত একাধিক গ্রাম।

Malda new: মালদহে প্রায় ২৪ ঘণ্টা ধরে বিদ্যুৎহীন একাধিক গ্রাম, ক্ষুব্ধ পঞ্চায়েত প্রধানও

মালদহ: রাত থেকে দিনভর বিদ্যুৎহীন গ্রাম। ট্রান্সফরমার বিকল হয়ে স্তব্ধ বিদ্যুৎ পরিষেবা। বিপাকে একাধিক গ্রামের প্রায় হাজার বাসিন্দা। গ্রামে জল না পেয়ে পানীয় জল সংগ্রহ করতে যেতে হচ্ছে অন্তত দুই কিলোমিটার দূরে। এলাকায় বিদ্যুৎ পরিষেবা নিয়ে ক্ষোভ বাসিন্দাদের।

মালদহের হবিবপুরের বুলবুলচণ্ডী পঞ্চায়েতের খাটিয়াখানা এলাকার ঘটনা। এলাকায় অনিয়মিত বিদ্যুৎ পরিষেবা নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ দীর্ঘদিনের। এরইমধ্যে সোমবার গভীর রাতে বিকল হয়ে যায় বিদ্যুতের ২৫ কিলো ভোল্টের ট্রান্সফরমার। এরই জেরে সারারাত এমনকী গোটা দিন বিদ্যুৎহীন হয়ে রয়েছে খাটিয়াখানা , সাহাবানপুর, সাহাপুর এবং ইংলিশ গ্রাম। এলাকায় বেশিরভাগই মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত মানুষের বসবাস। বেশিরভাগ মানুষই পেশায় চাষবাস করেন নয়তো দিনমজুর। বাসিন্দাদের অধিকাংশই আদিবাসী সম্প্রদায়ের।

প্রচণ্ড গরমে বিদ্যুৎ না থাকায় চরম বিপাকে বাসিন্দারা। সবচেয়ে সমস্যা পানীয় জলের, কারণ  গ্রামে বিদ্যুতের অভাবে পানীয় জলের উৎস বন্ধ। ভরসা বলতে  অন্য গ্রামের গভীর নলকূপ। ফলে অন্তত দুই কিলোমিটার দূরে গিয়ে নলকূপের জল সংগ্রহ করে আনতে হয়েছে। এভাবে গরমের মধ্যে জল সংগ্রহ করতে গিয়ে বিপাকে পড়েন অনেকেই । অনেকে আবার বাধ্য হয়ে ব্যবহার করছেন পুকুরের জল। গ্রামে গাছতলায় পরিবারশুদ্ধ দিনভর কাটাতে হচ্ছে বাসিন্দাদের। এই অবস্থায় বিদ্যুৎ পরিষেবা নিয়ে সরব হন বাসিন্দারা।

শুধু তাই নয়, মালদহের খাটিয়াখানায় বিদ্যুৎ পরিষেবা নিয়ে ক্ষোভ জানিয়েছেন হবিবপুরের তৃণমূল পরিচালিত বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের প্রধান। অবিলম্বে বিদ্যুতের পরিকাঠামো উন্নয়নের দাবি জানিয়েছেন তিনি। এদিকে দুপুরের পর বিদ্যুৎ সরবরাহ চালু করতে উদ্যোগী হয় বিদ্যুৎ দফতর। বিদ্যুৎ দফতরের মালদহের রিজিওনাল ম্যানেজার সৌমেন দাস জানিয়েছেন, সকালে ওই সব গ্রামে বিদ্যুৎ সমস্যা জানার পরেই উদ্যোগ নেওয়া হয়েছে, দ্রুত ট্রান্সফরমার বদল করে সরবরাহ চালু করা হয়, কিছু মানুষের সমস্যা হয়েছে।