চলছে ভোটগ্রহণ

Assembly By-election: বাগদা বিধানসভায় ভরা পদ্মের মাঝে কি ফুটবে ঘাসফুল! মাটি কামড়ে মধুপর্ণা 

উত্তর ২৪ পরগনা: রাজ্যে চলছে চার কেন্দ্রে উপনির্বাচন। আর তারই মধ্যে বাগদা বিধানসভায় উপ নির্বাচন ঘিরে সকাল থেকেই ভোটারদের ভিড় চোখে পড়ছে বিভিন্ন ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে নির্বাচন কমিশনের তরফে। বাগদা কেন্দ্রের জন্য মোতায়েন রয়েছে কুড়ি কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পাশাপাশি আছে তিরিশটি ক্যুইক রেসপন্স টিম। বাগদা বিধানসভার ৩০১টি বুথের মধ্যে স্পর্শকাতর হিসেবে উঠে এসেছে ৩৯টি ভোটগ্রহণ কেন্দ্র। প্রতিটি ভোট গ্রহণ কেন্দ্রেই, রাজ্য পুলিশের পাশাপাশি মোতায়েন রয়েছে কেন্দ্রীয় বাহিনী।

তৃণমূল-বিজেপি সহ বেশ কয়েকজন নির্দল প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে এদিনের ভোটে। তৃণমূলের হয়ে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা করছেন ঠাকুরবাড়ির সদস্য মধুপর্না ঠাকুর, বিজেপি গড়ে তার এই লড়াই এবার বিশেষ নজর কেড়েছে রাজ্যবাসীর। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জিতেছিলেন বিশ্বজিৎ দাস। এরপর তিনি তৃণমূলে নাম লেখান। যদিও বিধায়ক পদ ছাড়েননি। কিন্তু ২০২৪-এর লোকসভা ভোটে বিশ্বজিৎ তৃণমূলের টিকিটে বনগাঁ কেন্দ্র থেকে ভোটে দাঁড়ানোর কারণে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। আর তাই এবার উপ নির্বাচন হচ্ছে বাগদায়।

আরও পড়ুনArijit Singh: আদালতে হাজির অরিজিৎ সিং! হঠাৎ কী ঘটল তাঁর সঙ্গে? শুনলে অবাক হবেন

কমিশন সূত্রে জানা গিয়েছে, মোট ভোটার ২ লক্ষ ৮৫ হাজার ৪৪২। তার মধ্যে মহিলা ভোটার ১ লক্ষ ৩৮ হাজার ২০১। পুরুষ ভোটার ১ লক্ষ ৪৭ হাজার ২২৮। ১৩ জন তৃতীয় লিঙ্গের। ৩০টি ক্যুইক রেসপন্স টিম এই বিধানসভার নানা এলাকায় নজরদারি চালাচ্ছে। প্রতিটি বুথেই করা হচ্ছে ওয়েব কাস্টিং। পাঁচটি শ্যাডো বুথও রয়েছে। ৪৪ জন মাইক্রো অবজার্ভার এদিন নির্বাচনের দায়িত্ব সামলাচ্ছেন বাগদায়। হেলেঞ্চা গার্লস হাই স্কুলকে মডেল পোলিং স্টেশন করা হয়েছে। সীমান্ত এলাকা হওয়ায় বাড়তি নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখা হয়েছে নির্বাচন কমিশনের তরফে।

পাশাপাশি, বিদ্যুৎ বিভ্রাটের জেরে ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে কোনও সমস্যা না হয়, সেজন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাগদার উপ নির্বাচনে ১৪৮০ জন ভোটকর্মী এই ভোট গ্রহণ করাচ্ছেন বলেও জানা গিয়েছে। যদিও লোকসভা নির্বাচনে এই লোকসভা কেন্দ্রে জয়লাভ করেছে বিজেপি। সেই জায়গায় দাঁড়িয়ে বিজেপি গড়ে তৃণমূলের ঝাণ্ডা নিয়ে লড়াইয়ে ঠাকুরবাড়ির আরেক সদস্য মধুপর্না ঠাকুর। তাই এই বিধানসভা উপনির্বাচনে নজর রয়েছে সব রাজনৈতিক দলেরই। ভরা পদ্মের মাঝে, বাগদায় ঘাসফুল ফোটে কিনা এখন সেটাই দেখার।

Rudra Narayan Roy