ফোন চার্জ করার সঠিক উপায় কী? বছরের পর বছর মোবাইল ব্যবহার করেও ভুল করছেন!

কলকাতা: ফোনে চার্জ না থাকলে মনে হয় সব কাজ বন্ধ হয়ে গিয়েছে। অনেকেই ফোন নিয়ে এতটাই চিন্তিত যে, চার্জিং লেভেল কমে গেলেই সঙ্গে সঙ্গে তা প্লাগ ইন করে ফেলেন।

আমরা অনেকেই দীর্ঘদিন ধরে ফোন ব্যবহার করে আসছি কিন্তু, ফোন চার্জ করার সঠিক উপায় সম্পর্কে খুব কম মানুষই জানে। হ্যাঁ, কেউ যদি বলেন যে, এখনও পর্যন্ত নিজেদের ফোনটি যেভাবে চার্জ করা হচ্ছে তা ভুল, তাহলে অনেকেই হতবাক হতে পারে।

ফোনের ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ এবং সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটারি নষ্ট হতে শুরু করলে, তার মানে ফোনটিও নষ্ট হয়ে যায়। তাই ফোন চার্জ করার জন্য কিছু নিয়ম মেনে চলা খুবই জরুরি। যাতে ফোন দ্রুত নষ্ট না হয়।

আরও পড়ুন- স্মার্টফোনেরও কি ‘এক্সপায়ারি ডেট’ হয়? মেয়াদ শেষ বুঝবেন কীভাবে? রইল ট্রিকস

অনেক লোক আছে যারা ফোনের ব্যাটারি পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত (০%), বা ৫-১০% বাকি না থাকা পর্যন্ত চার্জে রাখে না। কিন্তু, এটা করা ফোনের ব্যাটারি লাইফের জন্য ভাল নয়। বিশেষজ্ঞরা বলছেন, ফোনের ব্যাটারি পুরোপুরি ডিসচার্জ বা সম্পূর্ণ চার্জ হওয়া উচিত নয়।

কিছু লোক ফোনটির ব্যাটারি সম্পূর্ণরূপে শেষ করে এবং তারপরে এটি সারা রাতের জন্য চার্জে রেখে দেয়। এটি করলে ফোনের ব্যাটারির উপর প্রভাব পড়ে এবং এর লাইফ কমতে শুরু করে।

এটা বলা হয় যে ফোন ৯০% ছুঁয়ে গেলে চার্জারটি সরিয়ে ফেলাই সর্বোত্তম উপায়। এ ছাড়া নিজেদের ফোনে যে চার্জার দেওয়া আছে সেই একই চার্জার ব্যবহার করা উচিত। অথবা যদি কখনও চার্জার নষ্ট হয়ে যায়, শুধুমাত্র সেই কোম্পানির আসল চার্জার ব্যবহার করা উচিত।

সবাই এই ভুল করে –

অবশেষে, একটি সাধারণ ভুল যা আমরা বেশিরভাগই করি, তা হল ফোনটি চার্জ করার সময় ব্যবহার করা। চার্জ করার সময় অর্থাৎ প্লাগ ইন থাকা অবস্থায় ফোন ব্যবহার করা উচিত নয়। কারণ এটি ফোনের প্রসেসরের উপর চাপ সৃষ্টি করে।