খোরপোশ পাবেন মুসলিম মহিলারাও।

Supreme Court on divorce: বিচ্ছেদের পরে স্বামীর থেকে খোরপোশ দাবি করতে পারেন মুসলিম মহিলারাও, রায় সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: স্বামীর সঙ্গে বিচ্ছেদ হওয়া মুসলিম মহিলাদের নিয়ে বড় রায় দিল সুপ্রিম কোর্ট। বিচ্ছেদ হওয়ার পরে ক্রিমিনাল প্রসিডিওর কোডের (সিআরপিসি) ১২৫ নম্বর ধারা অনুযায়ী স্বামীর থেকে খোরপোশের দাবি করতে পারেন মুসলিম মহিলারাও। সব ধর্মের বিবাহিত মহিলাদের ক্ষেত্রেই এই আইন প্রযোজ্য হবে।

তেলেঙ্গানার হাই কোর্ট একটি বিবাহবিচ্ছেদ মামলায় এক মহিলার প্রাক্তন স্বামীকে মাসে ১০ হাজার টাকা অন্তর্বর্তীকালীন খোরপোশ দেওয়ার নির্দেশ দেয়। মহিলার প্রাক্তন স্বামী সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হন।

আরও পড়ুন: বর্ধমানের স্কুলের ছাদেই হচ্ছে মাছ এবং সব্জি চাষ, কারণ জানলে অবাক হবেন

মুসলিম ব্যক্তির আইনজীবী হাতিয়ার করেন এবং ১৯৮৬ সালের মুসলিম মহিলাদের (বিচ্ছেদ সংক্রান্ত অধিকার রক্ষা) আইনকে। সেই সঙ্গে সেই আইনজীবী আরও সওয়াল করেন, বিচ্ছেদ হয়ে যাওয়া মহিলার আয়ের প্রকৃত উৎস থাকলে সিআরপিসির ১২৫ নম্বর ধারায় খোরপোশের দাবি করতে পারেন না। সুপ্রিম কোর্টের বিচারপতি বিভি নাগরত্না এবং অগাস্টিন জর্জ মাসির ডিভিশন বেঞ্চ জানায় সিআরপিসির ১২৫ নম্বর ধারা সব মহিলাদের জন্য প্রযোজ্য হবে। তাঁরা জানান ধর্মনিরপেক্ষ আইন এবং ১৯৮৬ সালের মুসলিম মহিলাদের (বিচ্ছেদ সংক্রান্ত অধিকার রক্ষা) আইনের মধ্যে ধর্মনিরপেক্ষ আইন বেশি গুরুত্ব পাবে।

আরও পড়ুন: বড় মনের পরিচয় দ্রাবিড়ের, ফেরালেন বোর্ডের ২.৫ কোটি, নেবেন সাপোর্ট স্টাফের সমান বোনাস

সেই জন্যই সেই ব্যক্তির খোরপোশের বিরুদ্ধে আবেদন নিয়ে মামলা খারিজ করে দিয়েছে। তাঁর দাবি ছিল বিবাহ-বিচ্ছিন্না মুসলমান মহিলাদের ক্ষেত্রে খোরপোশ বাধ্যতামূলক নয়। সুপ্রিম কোর্টের বিচারপতিরা সেই মুসলিম ব্যক্তির আবেদন খারিজ করে দেন।