বেস্ট নেচার ওয়ারিয়র সম্মান হাওড়ার চিত্রকের 

Howrah News: বন্যপ্রাণ রক্ষা করে দেশের সেরা এই ‌যুবক, মিলল বিরাট সম্মান

হাওড়া: সারা দেশে তিন জনের মধ্যে একজন হাওড়ার চিত্রক প্রামাণিক! পরিবেশ যোদ্ধা হিসেবে তাঁর এই প্রাপ্তি। কলকাতায় অনুষ্ঠিত’ ওয়াইল্ডসোজর্নস নেচার অ্যাওয়ার্ডস এন্ড ফেস্টিভ্যাল ২০২৪ ‘ এ ‘বেস্ট নেচার ওয়ারিয়র এ সন্মানিত। চিত্রকের হাতে একটি ২৫,০০০ টাকার গ্র্যান্ট ও মেমেন্টো তুলে দিয়েছেন ওয়াইল্ডসোজর্নস এর কর্নধার ডঃ মেঘ রায়চৌধুরী, ডাঃ প্রসন্ন এভি এবং ভারতবর্ষের অন্যতম বিখ্যাত পরিবেশ ও বন্যপ্রান সংরক্ষনকারী, ওয়াইল্ডলাইফ কনসারভেশন ট্রাস্ট এর প্রতিষ্ঠাতা ডঃ আনিশ‌ আন্ধেরিয়া। ৭-৮ বছর অবিরাম পরিবেশের জন্য কাজ করে চলেছে। কৃষক পরিবারে জন্ম, পরিবার মা,বাবা এবং ঠাকুরদকে দেখে শৈশব থেকেই পশু-পাখিদের প্রতি আলাদা টান তার। আহত পশু পাখি দেখলে নাওয়া-খাওয়া ভুলে যেত সে সময়ের ছোট্ট ছেলেটি।

আরও পড়ুন: শোরুমের ভিতর ধূসর রঙের ওটা কী! সারা শরীর লোমে ঢাকা, কাছে যেতেই যা কাণ্ড ঘটল…

আহত একটি পেঁচা উদ্ধার করে তার সেবা সুশ্রূষা করে বন দফতরের সঙ্গে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া প্রথম বন্যপ্রাণ উদ্ধার তখন ক্লাস সেভেনের ছাত্র চিত্রক। সেই প্রথম হাতে খড়ি অবলা প্রাণীদের যত্ন নেওয়ার। তারপর যত দিন গড়িয়েছে ততই নিজের কাঁধে আরও বেশি করে দায়িত্ব তুলে নিয়েছে। অগণিত সাপ, রাজ্য প্রাণী বাঘরোল, ভাম, বনবিড়াল পাখি পেঁচা সহ বিভিন্ন বন্য প্রাণ উদ্ধার। গত কয়েকবছর হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের একনিষ্ঠ সদস্য হয়ে বন দফতরের সঙ্গে নিজের ছেলেদের নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে। হাওড়া সহ পার্শ্ববর্তী জেলার মানুষকে সচেতন করতে ডাক পড়ে ওদের।

আরও পড়ুন: দিনভর বাইক ছুটিয়ে গন্তব্যে পাড়ি! এই কয়েক টিপসেই এড়াতে পারবেন ছোট-বড় দুর্ঘটনা, আজই জানুন

এ প্রসঙ্গে চিত্রকের বাবা, গৌতম বাবু জানান, মধ্যবিত্ত পরিবারে সব বাবা মায়ের মত আমরাও চেয়েছি একটা চাকরি নিয়ে ছেলে প্রতিষ্ঠিত হোক। ইলেকট্রিক ইঞ্জিনিয়ার পাস করে চাকরি করবে, প্রথমে দিকে এমনটাই চেষ্টাও করেছি। তবে কোন কিছুতে ওকে দমিয়ে রাখতে পারিনি। যদিও পরিবেশ পশু পাখিদের প্রতি আমাদেরও দুর্বলতা রয়েছে। তবে বাবা হিসেবে ভয় হয়। যেভাবে জীবনের পরোয়া না করে ছুটে যাচ্ছে । দিন কিংবা রাত ঝড়-বৃষ্টি দুর্গম পথ অতিক্রম করে প্রত্যন্ত গ্রামে পৌঁছে যাচ্ছে। বিরামহীন এই কাজ দেখে, স্থানীয় বহু ছেলে মেয়ে এখন সঙ্গ দিচ্ছে ওর।

আরও পড়ুন: বাঁশের কেল্লায় খানাপিনা! অসমের বাঁশে সেজে উঠেছে হাওড়ার রেস্টুরেন্ট 

এ প্রসঙ্গে চিত্রক জানায়, এই পুরস্কার আমাদের দলের পুরস্কার। এই প্রপ্তি আরও কাজের দায়িত্ব বাড়িয়ে দিল আমাদের। প্রত্যন্ত গ্রামে কাজ করা পরিবেশ কর্মীদের কাছে দারুন উৎসাহের এটি। বিশেষ করে আমরা বন্যপ্রাণী উদ্ধারের সরঞ্জাম ঠিকমত কিনে উঠতে পারি না টাকার অভাবে। এই গ্র্যান্ট আমাদের সরঞ্জাম কিনতে দারুন ভাবে সাহায্য করবে। সে আরও জানায়, এই অনুষ্ঠানে দেশ বিদেশের বহু মানুষ যারা পরিবেশ ও বন্যপ্রান সংরক্ষনের কাজে যুক্ত তারা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার থমাস ভিজয়ন, শিভাং মেহেতা ও অন্যান্য ব্যক্তিবর্গ। বিখ্যাত মানুষদের সান্নিধ্যে এসে আরও নিখুঁত করে পরিবেশের জন্য কাজ জানতে বা শিখতে পেরেছি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি