উদ্ধার পিতলের মূর্তি

Birbhum News: সিপাহি বিদ্রোহের আমলের ভগ্নপ্রায় বাড়ি ভাঙতে গিয়ে এ কী উদ্ধার হল! জানলে চমকে উঠবেন

সৌভিক রায়, বীরভূম: হঠাৎ সিপাহি বিদ্রোহের আমলের ভগ্নপ্রায় বাড়ি ভাঙতে গিয়ে মিলল পুরনো দিনের পিতলের কালীমূর্তি।বুধবার বোলপুরের নিচুপট্টির রথতলা এলাকায় এই খবর জানাজানি হতেই চাঞ্চল্য সৃষ্টি হয়।মাটির তলা থেকে পাওয়া মূর্তি দেখতে ভিড় জমান মানুষ।স্থানীয় সূত্রে জানা যায়, ইংরেজ আমলে এই জায়গায় কালী মন্দির ও পঞ্চমুণ্ডির আসনে এক সময় সাধনা করেছেন সাধকরা।মন্দিরে কালীমূর্তি প্রতিষ্ঠিত ছিল। সেই সময় ডাকাতরাও ভক্তি নিষ্ঠার সঙ্গেই পুজো দিতেন বলে জনশ্রুতি আছে।বর্তমানে ভগ্নদশার মন্দির স্থানান্তরিত করে কালী বারোয়ারিতলা মন্দিরে স্থাপন করা হয়। তবে ভগ্নপ্রায় ওই জায়গাটিতে আগে পুজো হওয়ার পর প্রতি বছর চৈত্র মাসের শেষ মঙ্গলবার পুজো হয় বারোয়ারীতলা মন্দিরে।

স্থানীয় বাসিন্দা দেবব্রত দুবে জানান, “ইংরেজ আমলের পর ভারতীয় সেটলমেন্ট জারি হওয়ায় জায়গাটি মেমারির বিষয়ীদের সম্পত্তি বলেই জানেন সবাই।পরে বোলপুরে গোলকবিহারী চট্টরাজের নাতি রাজা চট্টোপাধ্যায় সম্পত্তি কেনেন।পুরানো বাড়িটি ভেঙে পড়ছিল।এই সময়ই উদ্ধার হয় প্রাচীন কালীমূর্তি।তবে এই জায়গাটি যে কালীমায়ের মন্দির ছিল তা আবারও প্রতিষ্ঠিত হল।”

এলাকার বাসিন্দা পম্পি মণ্ডল জানান, “এখানে যে মায়ের মন্দির আছে এবং বিশেষ কিছু আছে সেটা সকলেই টের পেতেন। এই জায়গাটি যিনিই বহুতল নির্মাণ করার স্বপ্ন দেখেছেন তিনিই অসুস্থ হয়ে পড়েছেন। এবারেও বাড়িটি ভাঙতে যন্ত্র- সহ শ্রমিক লাগানো হয়েছিল। জেসিবির টায়ার ফেটে গিয়ে বিস্ফোরণের মতো আওয়াজ হয়।এ নিয়ে আতঙ্কও ছড়ায়। আর কর্মরত শ্রমিকরাও অনেকেই বোলপুর মহকুমা হাসপাতালে নানা রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন বলেই শুনেছি।কাজেই জায়গাটির মাহাত্ম্য তো আছেই।”

আরও পড়ুন : শুক্রবার থেকে বৃষ্টি দক্ষিণবঙ্গে! কোন কোন জেলায় হবে বৃষ্টি? কলকাতাও কি ভিজবে? কত দিন চলবে বর্ষণ? জানুন বড় আপডেট

যদিও সম্পত্তির মালিক রাজা চট্টরাজের সঙ্গে যোগাযোগ করার পরও কোনও উত্তর মেলেনি। তবে রাজা চট্টরাজ বিপুল অর্থের বিনিময়ে জায়গাটি হাতবদল করেছিলেন বলেই জানা যায়। আর জমিটি কেনার পর বহুতল নির্মাণ হবে বলেই জোরকদমে কাজ শুরু করে একটি সংস্থা।

অনেক ঠিকাদার মিস্ত্রি কাজ করতে এসেও কাজ না করে বাড়ি ফিরেছেন বলেই জানা যায়। পিতলের কালীমূর্তিটি প্রায় ১০০ বছরের বেশি পুরনো বলে মনে করছেন সকলে। তবে আদতে এই পিতলের মূর্তিটি আনুমানিক কত বছরে পুরনো, সেটা কেউ ঠিকভাবে বলতে পারছেন না।