স্ট্যাটিস্টিক বিষয়ে নিয়ে পড়ে নজির গড়ল নদিয়ার যুবক

Nadia News: স্ট্যাটিসটিক্স ক্লাসে একা বসে থাকতেন! অধ্যাবসায় দিয়ে শিক্ষকদের মান রাখলেন কৃতী ছাত্র

নদিয়া: সমগ্র ক্লাসঘরে ছাত্র মাত্র একজন! শিক্ষক পড়িয়ে চলেছেন তাঁকে। কথায় আছে ইচ্ছা থাকলেই উপায় হয়! মনের প্রবল চাহিদা থাকলে তা হাতের মুঠোয় এসে উপস্থিত হয়। প্রবাদ বাক্যগুলো হয়ত এই ধরনের বেশ কিছু ঘটনার জন্যই আজও প্রাসঙ্গিক। নদিয়ার শান্তিপুর তো বটেই! তার আশেপাশে বিভিন্ন বিদ্যালয় গুলিতে উচ্চশিক্ষার জন্যে স্ট্যাটিস্টিক নামের কোনও বিষয় নেই। আর সেই বিষয় না থাকার ফলে হীনমন্যতায় ভুগছিলেন এক ছাত্র সাম্যরাজ সাহা।

ছোটবেলা থেকেই তাঁর স্ট্যাটিসটিক্স  সম্পর্কে জানতে এবং উচ্চশিক্ষা লাভ করার ইচ্ছা ছিল। অথচ সেই বিষয় নিয়ে পড়ার জন্য তখনও পর্যন্ত ছিল না কোনও ব্যবস্থা। যদিও ২০১৯ সালের শিক্ষানীতির ফলে বিভিন্ন জীবন জীবিকার পেশা নতুন করে যুক্ত হয়েছে ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের মধ্যে। শুধুমাত্র ইতিহাস, ভূগোল, বাংলা, অঙ্ক, বিজ্ঞান এই সমস্ত বিষয়গুলিতে পড়াশোনা আর সীমাবদ্ধ নেই। ছাত্রছাত্রীরা বর্তমানে নিতে পারে ভোকেশনাল, অটোমোবাইল, পামব্লার, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজমের মতো একাধিক নতুন বিষয়। যাতে তাদের ভবিষ্যতে খুলে যায় পড়াশোনা ও উপার্জনের একাধিক রাস্তা।

আরও পড়ুন: রান্নাঘরের চালে একটা খসখস শব্দ! উপরে তাকাতেই… মা গো! ওটা কী… কেলেঙ্কারি কাণ্ড

আরও পড়ুন: ‘চুরি ভাল কাজ নয়’! অসহায় বাবাকে মেয়েদের শিক্ষা! রুটিরুজি জোগাতে পাশে প্রশাসন

তবে এই বিষয়গুলি সব বিদ্যালয়ে এখনও পর্যন্ত উপলব্ধ নয়। নদিয়ার শান্তিপুরের এম এন উচ্চ বিদ্যালয়ে স্ট্যাটিস্টিক্স সাবজেক্ট না থাকলেও শুধুমাত্র এক ছাত্রের আগ্রহে শিক্ষক মহলের প্রচেষ্টায় তা মঞ্জুর করানো হয়েছে। শিক্ষা দফতরে লেখালেখির পর বিষয়টি বিদ্যালয়ে আনার জন্য অনুমতি পত্র মেলে। এরপর শুধুমাত্র সাম্যরাজই এই বিষয়ে ভর্তি হন। গোটা ক্লাসরুমে তিনি একা বসে থাকতেন স্ট্যাটিস্টিক্স পড়ার জন্য। এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর অন্যান্য বিষয়ের পাশাপাশি স্ট্যাটিস্টিক্সেও যথেষ্ট কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে বর্তমানে উচ্চশিক্ষার জন্য কলকাতার সেন্টজেভিয়ার কলেজে পড়ছেন তিনি। প্রথমে তিনি ভেবেছিলেন, একা  ক্লাস করতে ভাল লাগবে না। কিন্তু পরবর্তীতে বুঝতে পারেন যে, বিদ্যালয়ের শিক্ষকদের  একাগ্রতা স্নেহও তাঁর বাড়তি পাওনা।

মৈনাক দেবনাথ