প্লাটফর্মের ইন্ডিকেশন বোর্ড দেখে ট্রেনে চড়ে আসা পরিজনদেরও সহজেই খুঁজে পাওয়া  যায়। বর্তমান আর্থিক বছর ২০২৪-২৫-এ, পূর্ব  রেলওয়ের সিগনাল ও টেলিকম বিভাগ যাত্রীদের অভিজ্ঞতা উন্নত করতে বিভিন্ন স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ড (TIB) এবং কোচ ইন্ডিকেশন বোর্ড (CIB) স্থাপন করেছে।

Rail Loco pilot facilities: চালকদের পাশেই আছে রেল! কী কী সুবিধা পান লোকো পাইলটরা?

কলকাতা: রেল দুর্ঘটনার হার বাড়ার ফলে বিভিন্ন সময়ে প্রশ্ন উঠেছে চালকদের গাফিলতি নিয়ে। ট্রেনচালকরা কি পর্যাপ্ত বিশ্রাম পান? সে নিয়েও প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। এর পরই রেলের পক্ষ থেকে কিছু জিনিস স্পষ্ট করা হয়। রেল কর্তৃপক্ষ জানান, লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলটদের যথাযথ আরাম এবং মানসিক শান্তি প্রদানের অঙ্গীকার করে পূর্ব রেলওয়ে। বিশ্বমানের আধুনিক সুবিধাসহ রানিং রুম আপগ্রেড করার মাধ্যমে চালকদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করার কথাও জানায় রেলওয়ে। গত কয়েকদিন ধরে লাগাতার এই প্রচার চালাচ্ছে পূর্ব রেল।

ইস্টার্ন রেলওয়ে লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলটদের কাজের অবস্থা এবং মানসিক শান্তি বাড়াতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করে।লোকো পাইলটদের কাজটি অত্যন্ত সংবেদনশীল এবং দায়িত্বের, যার জন্য অত্যন্ত মনোযোগ এবং দৃঢ় মানসিকতার প্রয়োজন। তাই পূর্ব রেলওয়ে রানিং রুমগুলিতে বিশ্বমানের অত্যাধুনিক সুবিধা তৈরি করতে ব্যাপক সংস্কার করেছে, যা লোকো পাইলটদের সামগ্রিক চাহিদা পূরণ করছে।

আরও পড়ুন- উপনির্বাচনে যুযুধান রাণাঘাট-বাগদা! বিধায়ক হতে পারবেন কি মুকুটমণি অধিকারী, কৃষ্ণ কল্যাণী

চালকদের জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত বিশ্রাম কক্ষ। এই শান্ত এবং নির্মল পরিবেশ বিশ্রামের জন্য অত্যাবশ্যক। ডাইনিং রুমও রয়েছে তাঁদের জন্য। সেখানে মেলে পুষ্টিকর খাবার। চালকদের স্বাস্থ্যের কথা ভেবেই এই ব্যবস্থা। রয়েছে মেডিটেশন রুমও। লোকো পাইলটদের মনকে শিথিল এবং পুনরুজ্জীবিত করার লক্ষ্যে একটি নিরিবিলি স্থান প্রদান করা হয়েছে। এই কক্ষগুলি পাইলটদের মানসিক দৃড়তা বজায় রাখতে সহায়তা করে।
এর পর রয়েছে পড়ার ঘরও। ক্রমাগত শেখার ও জানার তৃষ্ণা মেটানোর জন্য বিভিন্ন ধরনের বই এবং পড়ার উপকরণও পাবেন চালকরা। এই কক্ষগুলি লোকো পাইলটদের অবসর সময় বিনোদনমূলক পাঠে নিযুক্ত হওয়ার একটি দুর্দান্ত সুযোগ দেয়।

এ ছাড়াও, অন্যান্য গুরুত্বপূর্ণ ছোটখাটো সুবিধা যেমন  গিজার, রিক্লাইনার, ওয়াটার পিউরিফায়ার, লেগ ম্যাসাজ মেশিন এবং জুতো পলিশিং মেশিনও সমস্ত রানিং রুমে রাখা রয়েছে। রেলমন্ত্রকের নির্দেশনায়, ভারতীয় রেল পুরনো নন-এসি লোকোমোটিভগুলিকে আপগ্রেড করার জন্য আন্তরিকভাবে কাজ করছে। নতুন লোকোমোটিভগুলির মধ্যে ইতিমধ্যেই এসি এবং টয়লেটের সুবিধা রয়েছে। মুখ্য জনসংযোগ আধিকারিক পূর্ব রেলওয়ে, শ্রী কৌশিক মিত্র বলেছেন, “লোকো পাইলটদের কাজ অত্যন্ত সংবেদনশীল। তাই তাঁদের সঠিক বিশ্রাম এবং মানসিক সুস্থতার জন্য সর্বোত্তম সম্ভাব্য সুবিধা নিশ্চিত করা আমাদের প্রধান লক্ষ্য। এই পুনর্নবীকরণগুলি তাঁদের স্বাস্থ্য এবং দক্ষতার প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রতিফলিত করে, যা শেষ পর্যন্ত আমাদের ট্রেন অপারেশনগুলির সামগ্রিক নিরাপত্তা এবং কর্মক্ষমতা বাড়ায়।”