মিজোরামেও এবার চলবে ট্রেন।

North eastern frontier railway: আলিপুরদুয়ার ডিভিশন পরিদর্শন করলেন উত্তর পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার

কলকাতা: আলিপুরদুয়ার ডিভিশনের সুরক্ষা ব্যবস্থা পরিদর্শন করলেন উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার শ্রী চেতন কুমার শ্রীবাস্তব। আলিপুরদুয়ার ডিভিশনের অন্তর্গত কোকরাঝাড়, ফকিরাগ্রাম, শ্রীরামপুর ও আলিপুরদুয়ার স্টেশনের পুঙ্খানুপুঙ্খ পরিদর্শন করেন তিনি। বিভিন্ন উন্নয়নমূলক কাজের অগ্রগতিরও পর্যালোচনা সারলেন। পরিদর্শনের সময় তাঁর সঙ্গে ছিলেন হেড কোয়ার্টার ও ডিভিশনের বরিষ্ঠ আধিকারিকরা। রেলওয়ে স্টেশনগুলিতে সুরক্ষা সম্পর্কিত সতর্কতা পরীক্ষা করার জন্য রেলওয়ে আধিকারিকদের সাথে বার্তালাপ করেন এবং সুরক্ষা সম্পর্কিত বিভিন্ন সরঞ্জাম পরিদর্শন করেন। এছাড়াও তিনি সুরক্ষা, নিরাপত্তা ও যাত্রীদের সুযোগ-সুবিধার ক্ষেত্রে আরও উন্নতিসাধনের জন্য বিভিন্ন স্তরের রেলওয়ে কর্মীদের পরামর্শ দেন।

আরও পড়ুন- চালকদের পাশেই আছে রেল! কী কী সুবিধা পান লোকো পাইলটরা?

জেনারেল ম্যানেজার বিভিন্ন স্টেশনে চলমান বিভিন্ন উন্নয়নমূলক কাজ খতিয়ে দেখেন। তিনি কোকরাঝাড় রেলওয়ে স্টেশন, ক্রু লবি, ফুট ওভার ব্রিজ, প্ল্যাটফর্ম এবং যাত্রীদের বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কিত কাজও পরিদর্শন করেন। এছাড়াও তিনি ফকিরাগ্রাম স্টেশনে হেল্থ ইউনিট, স্টাফ কলোনি এবং উন্নত, অতিরিক্ত ও বর্ধিত যাত্রী সুযোগ-সুবিধা প্রদানের জন্য অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনের স্টেশন পুনর্বিকাশের কাজ পরিদর্শন করেন। তিনি গোসাইগাঁও হাট এবং শ্রীরামপুর রেলওয়ে স্টেশনের মধ্যে ট্র্যাক, ব্রিজ ও অন্যান্য স্থাপনাগুলির উইন্ডো ট্রেলিং পরিদর্শন পরিচালনা করেন। এছাড়াও তিনি বিভিন্ন সেকশনের লেভেল ক্রসিং গেট, কার্ভ, পয়েন্টস অ্যান্ড ক্রসিং এবং ব্রিজ পরিদর্শন করেন। তিনি শামুকতলা ও আলিপুরদুয়ার স্টেশনের মধ্যে ট্র্যাক মেইন্টেনারদের জন্য গ্যাং টুল/রেস্ট রুম উদ্বোধন করেন।

পাশাপাশি তিনি আলিপুরদুয়ার রেলওয়ে স্টেশনের ক্রু লবি এবং ক্যারেজ অ্যান্ড ওয়াগন ট্রেন পাসিং অফিস পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করেন। পরবর্তী সময়ে জেনারেল ম্যানেজার ইউনিয়নের প্রতিনিধি ও ডিভিশনাল আধিকারিকদের সঙ্গে মত বিনিময় করেন। অঞ্চলটির আর্থ-সামাজিক পরিস্থিতি আরও মজবুত করার জন্য পরিকাঠামোর উন্নয়ন এবং ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা নিয়েও আলোচনা করেন। চলমান কাজগুলি সম্পর্কে জেনারেল ম্যানেজার যে মূল্যায়ন করেছেন তাতে যাত্রীদের নিরাপদ, দক্ষ এবং আরামদায়ক ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের ক্ষেত্রে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের যে একনিষ্ঠ প্রচেষ্টা রয়েছে তারই প্রতিফলন ঘটেছে।