পর্বতারোহী শুভম চ্যাটার্জি

Mountaineering: পাশ্চাত্যের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এলব্রুস জয় করলেন বাঙালি তরুণ শুভম চ্যাটার্জী

হুগলি: ইউরোপের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এলব্রুস জয় করে, বাড়ি ফিরলেন উত্তরপাড়ার পর্বতারোহী শুভম চ্যাটার্জী। প্রথম কোন ভারতীয় যিনি এই আগ্নেয় পর্বত শৃঙ্গর শিখরে উত্তর দিক থেকে আহরণ করে উত্তর দিক থেকেই নেমেছেন। যা নজির সৃষ্টি করেছে পর্বতারোহনের ইতিহাসের পাতায়। মাত্র ২৮ বছর বয়সেই প্রথম বাঙালি যিনি পাশ্চাত্যের সর্বোচ্চ শৃঙ্গর পর্বতারোহন  করেছেন।

আরও পড়ুনঃ পুরনো বন্ধুত্ব ঝালিয়ে নিতে ইলিশ উৎসব, তমলুকের বুকে রসনা তৃপ্তি

ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুস। যা অবস্থান করছে রাশিয়ার মধ্যে। সেই শৃঙ্গ জয়ের উদ্দেশ্যে বাড়ি থেকে পয়লা জুলাই রওনা দিয়েছিলেন হিন্দমোটরের বাসিন্দা শুভম চ্যাটার্জী। ৯ দিনের কঠিন চ্যালেঞ্জ কে অতিক্রম করে ৫৬৪২ মিটার উচ্চতায় পর্বত শৃঙ্গে আহরণ করে নজির সৃষ্টি করেছেন সুভম ওরফে রনি। নয় দিনের এই পর্বতারোহন কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছিল তরুণ এই পর্বতারোহীকে। একদিকে তুষারঝড় অন্যদিকে পাহাড়ি বরফের গর্ত। এইসব অতিক্রম করে ৯ জুলাই পাহাড়ের শিখরে দেশের জাতীয় পতাকা উত্তরণ করেছেন রনি। পাহাড়ি তুষার ঝরে পুড়ে গেছে, মুখের চামড়া। তবে সে সবকে পরোয়া না করে বাড়ি ফিরেই আবারও  প্রস্তুতি শুরু করেছেন নতুন যাত্রার।

বলা চলে শুভম প্রথম বাঙালি যে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ সবথেকে দুর্গম পথ দিয়ে জয় করে এসেছেন। রনির কথায়, তার সব থেকে বড় চ্যালেঞ্জ ছিল ভাষা। তার সহ-শেরপারা সকলেই রাশিয়ান হওয়ায় তাদের সঙ্গে একটু ভাষায় সমস্যা হচ্ছিল। দ্বিতীয়ত বড় চ্যালেঞ্জ ছিল তুষার ঝড় ও পাহাড়ের বরফের অদৃশ্য গর্ত। তবে সকলে মিলে একে অপরকে সাহায্য করে তারা এই দুর্গম শৃঙ্গ জয় করে এসেছেন।

বাড়ি ফিরেই এবার আবারো রনি প্রস্তুতি নিচ্ছে ওশিয়ানিয়ার সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছানোর। তার জন্য প্রস্তুতি ও শুরু হয়ে গেছে বাড়ি ফেরার পর থেকেই। কারণ তার স্বপ্ন সবথেকে কম সময়ের মধ্যে পৃথিবীর সাতটি সর্বোচ্চ শৃঙ্গ ও সাতটি আগ্নেয়গিরির আরোহণ করা। সেই লক্ষ্যে অনড় থেকেই শুরু হয়েছে নতুনের প্রস্তুতি।

রাহী হালদার