কলার মতোই দেখতে, কিন্তু কলা নয়...! বাজার কাঁপাচ্ছে এই ফল

Viral Fruit: কলার মতোই দেখতে, কিন্তু কলা নয়…! বাজার কাঁপাচ্ছে এই ফল, কোথায় গেলে পাবেন?

মালদহ: আম নাকি কলা? হঠাৎ দেখলে বুঝতেই পারবেন না। ঠিক কলার মত লম্বা দেখতে। পাকা অবস্থায় রং অনেকটা কলার মত। তাই প্রথমে দেখলে যে কেউই কলা ভাববেন। কিন্তু আসলে এটি আম। দেখতে কলার মত এই আমের দামও ভাল বাজারে। কারণ দেশি প্রজাতির আম যখন শেষ, ঠিক সেই সময় এই আম পাকতে শুরু করে। তাই বাজারে দাম ভাল রয়েছে। কিন্তু এখনও পশ্চিমবঙ্গে বাণিজ্যিকভাবে এই আমের চাষ শুরু হয়নি।

মালদহের এক আম চাষী পরীক্ষামূলক ভাবে নিজের বাগানে কয়েকটি চারা লাগিয়েছেন। এই আম মূলত থাইল্যান্ডে পাওয়া যায়। মালদহের মাটি আম চাষের পক্ষে ভাল। তাই থাইল্যান্ডের এই আম গাছ এখানে হচ্ছে। তার বাগানের তিনটি গাছেই আম ফলতে শুরু করেছে। থাইল্যান্ডের এই আমের প্রজাতির নাম ব্যানানা ম্যাঙ্গো।

আরও পড়ুন-  ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

কলার মত দেখতে তাই হয়তো নাম দেওয়া হয়েছে ব্যানানা ম্যাঙ্গো। তবে আমের মত স্বাদ। এই আম অনেক দেরিতে পাকে। তাই বাজারে ১০০ টাকা থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। আম চাষী দীপক রাজবংশী বলেন, থাইল্যান্ডের এই আম। দেখতে কলার মত তাই হয়তো নাম দেওয়া হয়েছে ব্যানানা ম্যাঙ্গো। খেতে মিষ্টি। তবে এই আম অনেক দেরিতে পাকে। তাই বাজারের দাম ভাল পাওয়া যায়। আমার বাণিজ্যিকভাবে চাষ করার ইচ্ছে রয়েছে।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

পুরাতন মালদহের আম চাষী দীপক রাজবংশী গত তিন বছর আগে ব্যানানা ম্যাঙ্গোর চারা লাগিয়েছিলেন। দ্বিতীয় বছর থেকেই গাছে ফলন হচ্ছে। এই বছর তিনটি গাছেই আম হয়েছে। এই প্রজাতির আমের ফলন বেশি। অনান্য আমের থেকে এই আমের মুকুল অনেক লম্বা হয়। তাই আম বেশি করে হয়। একটি বোঁটায় একাধিক আম হয়। এই আমের আঁটি খুব পাতলা।

একটি আমের ওজন প্রায় ৩০০ গ্রাম পর্যন্ত হয়। আমের ভেতরে কোন আঁশ নেই। তাই খেতেও ভাল। মালদহের মাটিতে এই আমের মিষ্টতা রয়েছে। তাই এখানেও এই আম বাণিজ্যিক ভাবে চাষ করা সম্ভব। দেশীয় আমের পাশাপাশি এই আমের চাষ করলে অধিক লাভবান হতে পারবেন কৃষকেরা। কারণ থাইল্যান্ডের এই আম লেট প্রজাতি। অর্থাৎ অন্যান্য সমস্ত আম শেষ হয়ে যাবার পর ব্যানানা ম্যাঙ্গো পাকতে শুরু করে। ফলে বাজারে দাম ভাল মিলবে।

হরষিত সিংহ