কেরলে টিম পাঠানোর সিদ্ধান্ত মমতার

Army officer Brijesh Thapa’s death: ‘খুব খারাপ লাগছে…’  কাশ্মীর সীমান্তে  শহিদ বাংলার তরুণকে নিয়ে কী লিখলেন মমতা?    

কলকাতা: কাশ্মীরে জঙ্গি হামলায় প্রাণ গিয়েছে দার্জিলিংয়ের যুবক ব্রিজেশ থাপার। বাংলার তরুণের মৃত্যুতে শোকপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এক্স হ্যান্ডলে লেখেন, “খুব খারাপ লাগছে খবরটা জেনে। দার্জিলিংয়ের ব্রিজেশ থাপা, তরুণ আর্মি অফিসার জম্মু-কাশ্মীর সীমান্ত রক্ষা করতে গিয়ে শহিদ হলেন। আমি মর্মাহত।”

জঙ্গির গুলিতে নিহত অফিসার ব্রিজেশ থাপার বয়স হয়েছিল ২৭ বছর। সোমবার কাশ্মীরের ডোডায় জঙ্গি হামলায় ব্রিজেশ সহ ৪ সেনা জওয়ানের মৃত্যু হয়। ক্যাপ্টেন ব্রিজেশ ছিলেন দার্জিলিংয়ের লেবংয়ের বাসিন্দা। ১৪৫ আর্মি এয়ার ডিফেন্সে কর্মরত ছিলেন তিনি। আগামিকাল তাঁর কফিনবন্দি দেহ ফিরবে বাগডোগরায়। তার পর লেবংয়ের বাড়ি রওনা হবে তাঁর মরদেহ। জওয়ানের মৃত্যুতে শোকতপ্ত পাহাড়। শোক প্রকাশ করেছেন জিটিএ’র চিফ এগজিকিউটিভ অনীত থাপাও।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ডোডা টাইন থেকে ৫৫ কিলোমিটার দূরে জঙ্গল অধ্যুষিত এলাকায় জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে সোমবার সন্ধ্যেয় গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান শুরু করেছিল সেনা ও পুলিশের যৌথ বাহিনী। পিছু হঠবার পথ না পেয়ে নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। পালটা আক্রমণ চালায় সেনাবাহিনী।

দীর্ঘক্ষণ ধরে দুপক্ষের গুলির লড়াই চলার পর এলাকা ছেড়ে পালাতে শুরু করে জঙ্গিরা। ফের জঙ্গলের মধ্যে শুরু হয় এলোপাথাড়ি গুলির লড়াই। তাতেই আহত হন এক সেনা অফিসার-সহ ৫ জওয়ান। দ্রুত তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে ৪ জনের মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন আরও একজন।

সেনাবাহিনী সূত্রে জানা যাচ্ছে, এলাকায় একাধিক জঙ্গি লুকিয়ে রয়েছে। সেনার উপর জঙ্গিদের মারণ হামলার পর বিশাল সংখ্যায় সেনা ওই অঞ্চলে মোতায়েন করা হয়েছে। জঙ্গিদের নিকেশ করতে গোটা এলাকা ঘিরে ফেলে চিরুনি তল্লাশি শুরু করেছে সেনাবাহিনী।