জীর্ণদশা সেতুর

Bangla Video: গুরুত্বপূর্ণ দুই সেতুর বেহাল দশা, কী বলছে ঝলদার মানুষ?

পুরুলিয়া: জঙ্গলমহলের অন্যতম মহকুমা ঝালদা। এই মহকুমাতেই অবস্থিত গোড়িয়া নদী ও বকদ নদীর উপরের দুই সেতু। এই সেতুর উপর নির্ভরশীল কয়েক হাজার মানুষ। ১৯৮২ থেকে ১৯৮৭ সালের মাঝামাঝি সময়ে ঝালদা-১ পঞ্চায়েত সমিতির সভাপতি ফনিভূষণ মণ্ডলের তত্ত্বাবধানে এই সেতু নির্মাণ হয়েছিল। তারপর থেকে এই সেতু যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে ওঠে। ‌কিন্তু বর্তমানে জরাজীর্ণ দশা দুই সেতুর’ই।

ততকালীন সময়ে প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা খরচ করে এই সেতু নির্মাণের কাজ সম্পন্ন হয়েছিল। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে দুটি সেতুই বিপজ্জনক হয়ে পড়েছে। যে-কোনও সময় ঘটতে পারে বড়সড় দুর্ঘটনা। দুর্ঘটনার কবলে পড়ে এই সেতু দুটি যদি ভেঙে যায় তাহলে একদিকে ঝাড়খন্ড ও অপরদিকে ঝালদার বেশ কয়েকটি গ্রামের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। ‌চরম সমস্যার মধ্যে পড়তে হবে কলমা, হদলাটার, বকদ সহ বেশ কয়েকটি গ্রামের কয়েক হাজার মানুষকে।

আর‌ও পড়ুন: মদ খেয়ে সমুদ্রে ‘জলকেলি’ করতে নেমে ভয়ঙ্কর কাণ্ড মন্দারমনিতে! একাধিক দেহ উদ্ধার

এই বিষয়ে এলাকার মানুষেরা বলেন, এই সেতু দুটির উপর তাঁরা অনেকখানি নির্ভরশীল। তাঁদের যোগাযোগের অন্যতম মাধ্যম এই সেতু গুলি। এগুলো যদি কোনওভাবে নষ্ট হয়ে যায় তবে ঝাড়খণ্ডের সঙ্গে ঝালদার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। এতে প্রভু তো সমস্যায় পড়তে হবে। তাই যত দ্রুত সম্ভব সেতু দুটি মেরামত করার দাবি তুলেছেন স্থানীয়রা।

ঝালদা ও ঝাড়খণ্ডের যোগাযোগের অন্যতম মাধ্যম এই দুই সেতু। এই সেতুর উপর নির্ভর করে রয়েছে কয়েক হাজার মানুষ। দীর্ঘদিন অযত্নে পড়ে থেকে জরাজীর্ণ অবস্থা হয়ে গিয়েছে এই দুই সেতুর। যে কোনও সময় দু-র্ঘটনার কবলে পড়তে পারেন সেতু পারাপার করার যাত্রীরা। ‌তাই স্থানীয় মানুষ অতি দ্রুত এই সেতুগুলি মেরামত করার জন্য আবেদন জানিয়েছেন।

শর্মিষ্ঠা ব্যানার্জি